কিশোরীদের যৌননিগ্রহে সহায়তা, ফেঁসে গেলেন গিলেইন ম্যাক্সওয়েল

কিশোরীদের যৌননিগ্রহ করতে প্রয়াত মার্কিন ধনকুবের ও বিনিয়োগকারী জেফরি এপস্টিনকে সহায়তা করার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন গিলেইন ম্যাক্সওয়েল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2021, 05:54 AM
Updated : 30 Dec 2021, 06:21 AM

ম্যাক্সওয়েলের বিরুদ্ধে ওঠা ‘অল্প বয়সী মেয়েদের সংগ্রহ ও পাচার’ এর অভিযোগ আদালতে প্রমাণিত হয়েছে।

বিবিসি জানিয়েছে, ৬০ বছর বয়সী এ নারীর বিরুদ্ধে আনা ছয়টি অভিযোগের পাঁচটিতে তিনি দোষী সাব্যস্ত হয়েছেন। এগুলোর মধ্যে সবচেয়ে গুরুতর অভিযোগ হল, যৌনদাসী হিসেবে অপ্রাপ্তবয়স্ক এক মেয়েকে পাচার।

নিউ ইয়র্কের একটি আদালতের ১২ সদস্যের জুরি বোর্ড পাঁচ দিন ধরে আলোচনার পর এই রায়ের বিষয়ে একমত হন।

এতে ব্রিটেনের উঁচু মহলের এই নারীকে বাকি জীবন কারান্তরালে কাটাতে হতে পারে। 

বুধবার রায় ঘোষণার সময় ম্যাক্সওয়েলের মধ্যে কোনো ভাবান্তর দেখা যায়নি বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

রায় ঘোষণার কিছুক্ষণের মধ্যেই তার আইনজীবীদের দল জানায়, তারা ইতোমধ্যে আপিলের প্রস্তুতি শুরু করে দিয়েছেন।

জেফরি এপস্টিনের বিরুদ্ধে যারা অভিযোগ এনেছিলেন তাদের অন্যতম টেরিজা হেল্ম বিচার চলাকালে যে নারীরা সাক্ষ্য দিয়েছেন তাদের প্রশংসা করেছেন।

ম্যাক্সওয়েল যে পাঁচটি অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন সেগুলোর প্রথমটি হল, যৌনদাসী হিসেবে অপ্রাপ্তবয়স্ক এক মেয়েকে পাচার; এই অপরাধের দায়ে তার সর্বোচ্চ ৪০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

অন্যান্য অভিযোগগুলোতে তার সর্বোচ্চ ১০ থেকে পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে। সব মিলিয়ে তার সর্বোচ্চ ৬৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

একজন অপ্রাপ্তবয়স্ককে অবৈধ যৌনকর্মে লিপ্ত হওয়ার জন্য ভ্রমণে প্রলুব্ধ করা- শুধু এই একটি অভিযোগ থেকে মুক্তি পেয়েছেন তিনি।

বিচার চলাকালে চার জন নারী সাক্ষ্য দিয়েছেন। তারা সবাই বলেছেন, ১৮ বছর হওয়ার আগেই এপস্টিন তাদের যৌননিগ্রহ করেছেন আর এই কাজে ম্যাক্সওয়েল সর্বতোভাবে সহায়তা করেছেন।

মার্কিন অ্যাটর্নি ড্যামিয়েন ইউলিয়ামস এই রায়কে স্বাগত জানিয়ে সামনে এগিয়ে এসে অভিযোগ জানানোর জন্য নির্যাতিত নারীদের প্রশংসা করেছেন।

দোষী সাব্যস্ত হওয়া শিশু যৌন নির্যাতনকারী জেফরি এপস্টিনের দীর্ঘদিনের সহযোগী ম্যাক্সওয়েল গত জুলাইতে গ্রেপ্তার হওয়ার পর থেকে কারাগারে আছেন।

আর যৌনদাসী পাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে বিচার চলার সময় এপস্টিন ২০১৯ সালে কারবন্দি অবস্থায় আত্মহত্যা করেন।

অভিজাত মহলে ভালো যোগাযোগ থাকা ম্যাক্সওয়েলই এপস্টিনকে বিল ক্লিনটন (সাবেক মার্কিন প্রেসিডেন্ট) ও ব্রিটিশ যুবরাজ এন্ড্রুর মতো প্রভাবশালী ও বিত্তবানদের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিলেন বলে গুঞ্জন আছে।

ম্যাক্সওয়েলের সাজা কখন ঘোষণা করা হবে সে বিষয়ে পরিষ্কার কোনো ধারণা দিতে পারেনি বিবিসি।

আরও পড়ুন: