যুক্তরাজ্যে বাড়ছে ওমিক্রন সংক্রমণ, হাসপাতালে ভর্তি রোগী

যুক্তরাজ্যে প্রথম করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত হয়ে হাসপাতালগুলোতে রোগী ভর্তি হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নাদিম জাহাউয়ি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2021, 05:15 PM
Updated : 12 Dec 2021, 05:15 PM

সতর্ক করে দিয়ে তিনি বলেন, লন্ডনে এখন এক তৃতীয়াংশ মানুষই ওমিক্রন আক্রান্ত এবং শেষ পর্যন্ত হাসপাতালে যেতে হতে পারে লাখো মানুষকে।

করোনাভাইরাসের দুই ডোজ টিকা ওমিক্রন ঠেকাতে যথেষ্ট নয় জানিয়ে মন্ত্রী সোমবার থেকে ৩০ বছর ও এর বেশি বয়সীদেরকে বুস্টার ডোজ নেওয়ার তাগাদা দিয়েছেন।

বিবিসি জানায়, যুক্তরাজ্যে রোববার ওমিক্রন শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ১৩৭ জনে। তবে শনাক্তের প্রকৃত সংখ্যা এর চেয়েও বেশি হতে পারে।

`লন্ডন স্কুল অব হাইজিন এন্ড ট্রপিক্যাল মেডিসিন' (এলএসএইচটিএম) এর বিজ্ঞানীরা সতর্ক করে দিয়ে বলেছেন, আরও কড়াকড়ির পদক্ষেপ না নিলে দেশ ওমিক্রন সংক্রমণের বড় ঢেউয়ের মুখে পড়তে পারে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা সংস্থার প্রধান চিকিৎসা উপদেষ্টা ড. সুসান হপকিন্স বলেন, হাসপাতালগুলোতে ওমিক্রন আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন তিনি।

বিবিসি’র এন্ড্রু মার শো তে তিনি বলেন, হাসপাতালগুলোর জরুরি বিভাগে আসা একাধিক রোগীর ওমিক্রন শনাক্ত হচ্ছে এবং এই সংখ্যা বাড়ছে। সংক্রমণের বড় ঢেউ দেখা দেওয়া অবশ্যম্ভাবী।

তবে সুসান বলেন, ওমিক্রন ভ্যারিয়েন্টে যুক্তরাজ্যে এখনও কারও মৃত্যু হওয়ার খবর জানা যায়নি। যদিও মাত্র দু’সপ্তাহ আগে যুক্তরাজ্যে ওমিক্রন শনাক্ত হয়েছে।

তাছাড়া, ওমিক্রনে আক্রান্ত হওয়া এবং মৃত্যু ঘটার মাঝখানে সাধারণত ৩/৪ সপ্তাহ সময় লাগে। সুসান বলেন, মানুষ ওমিক্রন আক্রান্ত হয়ে হাসপাতালে যেতে দু’সপ্তাহ সময় লাগে। মৃত্যু ঘটাতো তারও পরের ব্যাপার।