সম্পর্ক স্বাভাবিকের পর প্রথম আমিরাত সফরে যাচ্ছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী

দীর্ঘদিনের বৈরিতা ভুলে গত বছর দুই দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর প্রথমবার ইসরায়েলের কোনো প্রধানমন্ত্রী সংযুক্ত আরব আমিরাত সফরে যাচ্ছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2021, 12:11 PM
Updated : 12 Dec 2021, 12:11 PM

রোববার নাফতালি বেনেটের এ সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হবে বলে আশা তেল আবিবের।

বেনেট এ সফরে উপসাগরীয় দেশটির ডি ফ্যাক্টো শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করবেন বলে ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয়ের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এমন এক সময়ে এ সফর হচ্ছে যখন যুক্তরাষ্ট্রসহ ৬ বিশ্বশক্তি ইরান পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সাম্প্রতিক বছরগুলোতে মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব বৃদ্ধি নিয়ে ইসরায়েল এবং মার্কিন মিত্র হিসেবে পরিচিত বিভিন্ন দেশ উদ্বিগ্ন।

সংযুক্ত আরব আমিরাতকে সম্প্রতি প্রতিবেশী ইরানের সঙ্গেও সম্পর্ক ভালো করার উদ্যোগ নিতে দেখা যাচ্ছে; গত সোমবার তারা দেশটিতে শীর্ষ এক সরকারি কর্মকর্তাকেও পাঠায়। 

“আজ আমি সংযুক্ত আরব আমিরাত যাচ্ছি, সেখানে ইসরায়েলি কোনো প্রধানমন্ত্রীর এটাই প্রথম সফর,” রোববার মন্ত্রিসভার সদস্যদের বলেন বেনেট।

অবশ্য ইসরায়েলি প্রধানমন্ত্রীর সফর নিয়ে আবু ধাবির দিক থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি।

যুক্তরাষ্ট্রের উদ্যোগে ‘আব্রাহাম চুক্তির’ অধীনে গত বছর সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কো ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছিল।

‘আব্রাহাম চুক্তিতে’ ইসরায়েলের হয়ে স্বাক্ষর করেছিলেন বেনিয়ামিন নেতানিয়াহু; তার সংযুক্ত আরব আমিরাত সফরে যাওয়ার পরিকল্পনাও ছিল। কিন্তু কোভিড-১৯ বিধিনিষেধ এবং জর্ডান ভূখণ্ডের ওপর দিয়ে ফ্লাইটের ব্যবস্থা করা নিয়ে জটিলতায় তিনি শেষ পর্যন্ত ইসরায়েলে প্রথম প্রধানমন্ত্রী হিসেবে আমিরাত যেতে পারেননি।

বেনেট এবং শেখ মোহাম্মদের বৈঠকে দুই দেশের সম্পর্ক আরও ঘনিষ্ঠ করা এবং অর্থনৈতিক বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হবে, যা দেশদুটোর সমৃদ্ধি, কল্যাণ ও স্থিতিশীলতা জোরদারে ভূমিকা রাখবে বলে বিবৃতিতে জানিয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয়।