ইউক্রেইনে মার্কিন সেনা পাঠানোর পরিকল্পনা নেই: বাইডেন

ইউক্রেইনে রাশিয়ার সামরিক আগ্রাসনের হুমকি বাড়তে থাকার মধ্যেও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, সেখানে মার্কিন সেনা পাঠানোর চিন্তা-ভাবনা করছে না তার দেশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2021, 01:29 PM
Updated : 9 Dec 2021, 01:29 PM

বুধবার হোয়াইট হাউজে সাংবাদিকদেরকে তিনি বলেন, “ইউক্রেইনে সেনা পাঠানোর বিষয়টি আলোচনার টেবিলে নেই।”

মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ভার্চুয়াল বৈঠকের পর মস্কো ও ওয়াশিংটনের মধ্যকার উত্তেজনা কিছুটা হ্রাস পেলে বাইডেন একথা বলেন।

ওদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেইন সঙ্কট নিয়ে পরবর্তী পদক্ষেপ হিসেবে এক সপ্তাহের মধ্যে মস্কোর পরিকল্পনা ওয়াশিংটনে পাঠানো হবে বলে জানিয়েছেন।

হোয়াইট হাউজ দীর্ঘদিন থেকেই রাশিয়ার প্রভাব বলয়ের কাছে ঝুঁকিপূর্ণ এলাকায় মার্কিন সেনা মোতায়েনের বিরোধিতা করে আসছে।

আর বাইডেন ‍যুক্তরাষ্ট্রের ক্ষমতায় আসার পর সদ্যই ঝুঁকিপূর্ণ পরিস্থিতির মধ্য দিয়ে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করেছেন। তাই এখনই আবার আরেকটি জটিল সামরিক সংঘাতে নামার আগ্রহ নেই তার।

সামরিক শক্তির চেয়ে বরং কঠোরতম নিষেধাজ্ঞা দিয়েই রাশিয়াকে শায়েস্তা করতে চান তিনি। মঙ্গলবারের ভার্চুয়াল বৈঠকে তিনি সেটিই রাশিয়াকে পরিষ্কার করে বলে দিয়েছেন।

বাইডেন বলেছেন, “রাশিয়া ইউক্রেইনে আক্রমণ করলে মস্কো অর্থনৈতিক দিক থেকে মারাত্মক পরিণতি ভোগ করবে যেমনটি তারা আগে কখনও দেখেনি।” ওদিকে, পুতিনের দাবি ছিল, নেটো জোট পূর্বে আর সম্প্রসারণ হবে না সেই নিশ্চয়তা যেন দেওয়া হয়।

বাইডেন বলেন, নেটো জোটকে যে কোনও  আক্রমণ থেকে রক্ষা করতে যুক্তরাষ্ট্রের নৈতিক ও আইনগত বাধ্য। তবে ইউক্রেইনের ক্ষেত্রে তা প্রযোজ্য নয়।

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন ঠেকাতে যুক্তরাষ্ট্র সেনা ব্যবহার করবে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বাইডেন বলেন, “এই বিকল্প হাতে নেই।

তিনি আরও বলেন, “বিষয়টি নির্ভর করবে নেটো জোটের বাদবাকি দেশগুলো কি করতে ইচ্ছুক তার ওপর। কিন্তু ইউক্রেইনে আগ্রাসনের ক্ষেত্রে রাশিয়াকে মোকাবেলায় যুক্তরাষ্ট্রের একতরফাভাবে সেখানে সেনাশক্তি ব্যবহারের পরিকল্পনা এ মুহূর্তে হাতে নেই।”