খাশুগজি হত্যা: ভুল ব্যক্তিকে গ্রেপ্তারের পর ছেড়ে দিল ফ্রান্স

সৌদি সাংবাদিক জামাল খাশুগজি হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে ভুল ব্যক্তিকে গ্রেফতারের পর মুক্তি দিয়েছে ফ্রান্স। সৌদি আরবেরও দাবি, ওই সৌদি নাগরিক প্রকৃত সন্দেহভাজন নন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2021, 12:02 PM
Updated : 9 Dec 2021, 12:02 PM

তুরস্কের গ্রেপ্তারি পরোয়ানার আওতায় খালেদ আয়েধ আলওতাইবি নামের ৩৩ বছর বয়সী ওই ব্যক্তি মঙ্গলবার প্যারিসের ‘শার্ল দ্য গল’ বিমানবন্দরে গ্রেপ্তার হওয়ার খবর জানায় ফরাসি গণমাধ্যম।

সৌদি আরবের রাজধানী রিয়াদে যাওয়ার একটি ফ্লাইটে ওঠার সময় আলওতাইবি গ্রেপ্তার হন। পরে কর্মকতারা তার পরিচয় শনাক্তে ভুল হয়েছে বলে জানালে বুধবার তাকে ছেড়ে দেওয়া হয়।

ফরাসি আইন প্রয়োগকারী কর্মকর্তারা তার নাম খালেদ আয়েধ আলওতাইবি হিসাবে শনাক্ত করেছিলেন। এই ব্যক্তির নাম এবং বয়সও খাশুগজি হত্যায় জড়িত সন্দেহভাজন খালিদ আলওতাইবির সঙ্গে মিলে যাওয়াতেই ভুলটি হয়। পাসপোর্ট স্ক্যানারে সতর্কসঙ্কেত বেজে ওঠে।

পরে কৌঁসুলিরা বলেন, বিষয়টি খতিয়ে দেখা গেছে, এই ব্যক্তির ক্ষেত্রে তুরস্কের গ্রেপ্তারি পরোয়ানা প্রযোজ্য নয়। এরপর বুধবার কৌসুলির কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, “আরও গভীরভাবে পরিচয় যাচাই করে নিশ্চিত হওয়া গেছে যে, গ্রেপ্তারি পরোয়ানা এই ব্যক্তির ক্ষেত্রে প্রযোজ্য নয়… তাকে মুক্তি দেওয়া হল।”

ফরাসি কর্তৃপক্ষ আলওতাইবির পরিচয় নিশ্চিত করে জানানোর আগে মঙ্গলবারই প্যারিসের সৌদি দূতাবাস এক বিবৃতিতে দাবি করেছিল, গ্রেপ্তার হওয়া ব্যক্তির সঙ্গে খাশুগজি হত্যা মামলার কোনও যোগসূত্র নেই। তাকে অবিলম্বে মুক্তি দেওয়ারও দাবি জানানো হয়।

রিয়াদ সরকারের সমালোচনায় সোচ্চার সৌদি সাংবাদিক জামাল খাশুগজি ২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে গিয়ে খুন হন।

 বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করা এই হত্যাকাণ্ডে সৌদি আরবের ২০ জনের বেশি নাগরিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা আছে তুরস্কের।