লিবিয়ায় যেভাবে দাসের জীবনে বাংলাদেশিরা

ইতালির পালেরমো শহরে একটি চেয়ারে বসে অস্বস্তি আর দ্বিধা নিয়ে মোবাইল ফোন নাড়াচাড়া করছিলেন এক তরুণ। ধরা যাক তার নাম আলী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2021, 03:04 AM
Updated : 9 Dec 2021, 03:04 AM

বাংলাদেশি এই তরুণের আসল নাম অন্য কিছু; তার ঝুঁকিপূর্ণ জীবনকে আরও ঝুঁকিতে না ফেলতে সেই নাম প্রকাশ করা হচ্ছে না।

২০১৯ সালের ডিসেম্বরে ১৯ বছর বয়সে বাবা-মায়ের আশীর্বাদ নিয়ে আলীর এই ঝুঁকির জীবন শুরু হয়েছিল। ‘দালালরা’ কীভাবে কৌশলে তাকে চাকরি দেওয়ার কথা বলে লিবিয়ায় নিয়ে আটকে রাখে, কীভাবে সেখান থেকে তিনি পালিয়েছেন, সেই কাহিনী তিনি বলেছেন বিবিসির কাছে।

ভালো রোজগার আর একটু ভালো থাকার আশায় আলীর মত অনেক বাংলাদেশি তরুণ লিবিয়া হয়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করে যাচ্ছেন। তাদের একটি অংশের সলিল সমাধি ঘটছে ভূমধ্যসাগরে। আলীর সেই অভিজ্ঞতা তুলে ধরা হয়েছে বিবিসির এক প্রতিবেদনে। 

আলীকে বিদেশে নেওয়ার স্বপ্ন দেখিয়েছিল এক দালাল। এই মানবপাচারকারীরা সোশাল মিডিয়ায় কৌশলি প্রচারণায় তরুণদের প্রলুব্ধ করে।

সিসিলিতে থাকা আরও একজন  বাংলাদেশি বিবিসিকে বলেছেন, ১৫ বছর বয়সে ২০১৬ সালে তিনি কীভাবে দালালের হাত ধরে দেশ ছেড়েছিলেন।

“আমার পরিবার চেয়েছিল আমি বিদেশে যাই, কিন্তু বয়স কম হওয়ায় পারিনি, ভুয়া পাসপোর্ট করার জন্য তাই তারা  দালালকে টাকা দেওয়ার সিদ্ধান্ত নেয়। পরে আমার বয়স দেখানো হয় ২১ বছর।”

আলীর সঙ্গে যে দালালের পরিচয় হয়েছিল, সে তার সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিয়মিত লিবিয়া যাওয়ার প্ররোচণা দিত। এমনকি তাকে বাড়িতে রাতের বেলা দাওয়াত করেও খাওয়াত।  

বাংলাদেশে থাকার সময় ঢাকার কাছে একটি শহতলীতে কয়েক বছর একটি প্রসাধনীর দোকানে  কাজ করে পদ্মা পাড়ের একটি গ্রামে নিজ পরিবারকে সহায়তা করার চেষ্টা করতেন এই তরুণ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, আলীর মতে এমন সুবিধাবঞ্চিত যারা দারিদ্র্য থেকে বেরিয়ে আসতে চায় দালালরা তাদের সেই স্বপ্নকেই পুঁজি করে।

লিবিয়ার উদ্দেশে যারা পাড়ি জমান, তাদের মধ্যে খুব কমই গৃহযুদ্ধে বিপর্যস্ত এই দেশটি সম্পর্কে জানেন। যারা সেখানে পাচার হয়ে যান, তারা প্রতারণার ফাঁদে পড়ে বন্দি হন দাসত্বের শৃঙ্খলে।

আলী বলেন, “লিবিয়া সম্পর্কে আমার কোনো ধারণাই ছিল না।”   

দালালরা প্রতিশ্রুতি দিয়েছিল, লিবিয়ার কারখানায় কাজ করে তাদের ছেলে মাসে ৫০০ ডলার আয় করতে পারবে। পরে অবশ্য তার বাবা-মায়ের সঙ্গে তারা যোগাযোগ বন্ধ করে দেয়।

আলীর বাবা-মা দালালদের বলেছিল, লিবিয়া যাওয়ার খরচ তারা যোগাতে পারবেন না। কিন্তু তাদের তিনটি বড় আকারের গরু দেখে দালালরা সেখান থেকে একটি বিক্রি করে টাকার ব্যবস্থা করার বুদ্ধি দেয়।

ছবি: কেট স্ট্যানওয়ার্থ/বিবিসি

মুক্তিপণের জন্য বন্দি

ঢাকা থেকে বাসে যাত্রা শুরু করে ভারতের কলকাতায় পৌঁছানোর পর উড়োজাহাজে কয়েক দফায় মুম্বাই, দুবাই এবং কায়রো হয়ে লিবিয়া পৌঁছাতে আলীর সময় লেগেছিল এক সপ্তাহ।

লিবিয়ার বেনগাজি বিমানবন্দরে পৌঁছানোর পর আলীর মনে হয়েছিল নিরাপত্তা আর পুলিশবিহীন বিশৃঙ্খল একটি জায়গা সেটা।

দালালের লোকেরা তাকে সেখান থেকে দ্রুত একটি বন্দিশালায় নেওয়ার পর তার কাছে থাকা সব টাকা নিয়ে নেয়। এরপর তাকে মুক্তিপণের জন্য সেখানে আটকে রাখে। 

তাকে মুক্ত করার জন্য আলীর বাবা-মাকে শেষ গরুটিও বিক্রি করে দিতে হয়েছে।

আলী বলেছেন, বন্দিশালায় ছোট একটি কক্ষে তার সঙ্গে আরও ১৫ জন বাংলাদেশি ছিলেন। যারা মুক্তিপণের টাকা দিতে পারত না তাদের ঠিকমতো খাবার দেওয়া হত না এবং মারধর করা হত।

“তারা আমার সামনে একজনকে পিটিয়েছিল, এক সময় তার উরুসন্ধি থেকে রক্তপাত শুরু হয়। তারা ওই ব্যক্তিকে কোনো চিকিৎসা দেয়নি, হাসপাতালেও নেয়নি।”

বিবিসি লিখেছে, লিবিয়ায় পাচারকারীদের হাতে আটক বাংলাদেশিদের অবস্থা গত কয়েক বছরে আরও খারাপ হয়েছে।

২০২০ সালের মে মাসে লিবিয়ার রাজধানী ত্রিপোলির কাছে মিজদাহ শহরে একটি গুদামে ৩০ জন অভিবাসীকে গুলি করে হত্যা করা হয়, যার মধ্যে ২৬ জন ছিলেন বাংলাদেশের।

ওই হত্যাকাণ্ড থেকে বেঁচে যাওয়া এক ব্যক্তি জানিয়েছেন, তাদের পরিবার মুক্তিপণের অর্থ দিতে পারেনি।

ছবি: কেট স্ট্যানওয়ার্থ/বিবিসি

মজুরিহীন শ্রম

অবশেষে বন্দিশালা থেকে মুক্তি পাওয়ার পর আলী বেনগাজিতে পাচারকারীদের একটি পানি বোতলজাত করার কারখানায় কাজ পান। পরে ত্রিপোলিতে গিয়ে একটি টালি কারখানায় কাজ করতে হয়।  

সেখানে কোনো পারিশ্রমিক ছাড়া দুর্বিষহ এক পরিবেশে ছিলেন তিনি। আলীর মত এমন ২০ হাজার বাংলাদেশি লিবিয়ায় রয়েছেন বলে সম্প্রতি এক হিসাব পাওয়া গেছে বলে জানিয়েছে বিবিসি। 

আলী বলেন, “কাজ থামালেই আমাদের মারধর করা হতে, লাথি মেরে মাটিতে ফেলে দিত। একবার আমাদের একজন একটা টালি ভেঙে ফেলায় একজন এসে তাকে লাথি মারতে শুরু করে।” 

টালি কারখানার মালিক কিশোর বয়সীদের বাসায় তালা দিয়ে আটকে রাখতেন জানিয়ে তিনি বলেন, “মালিক আমাদের কাজে নিয়ে যেতেন এবং কাজ শেষ হলে বাসায় ফিরিয়ে নিতেন। আমাদের নজরদারির জন্য দুইজন পাহারাদার ছিলেন।

“কাজের জন্য আমাদের কোনো মজুরি দেওয়া হত না এবং পর্যাপ্ত খাবারও পেতাম না। যে কারণে আমরা পালিয়ে যেতে চাইতাম, আমাদের একজন পালানোর চেষ্টা করে তিন তলা থেকে পরে পা ভেঙে ফেলে।”

কয়েক দফা পালানোর ব্যর্থ চেষ্টার পর লিবিয়ার এক ব্যক্তি আলীকে মসজিদে আশ্রয় দিয়ে সহায়তা করেন। তবে তার মনে হয়েছিল, ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি পৌঁছাতে তাকে আবারও পাচারকারীদের সঙ্গেই যোগাযোগ করতে হবে।

ছবি: কেট স্ট্যানওয়ার্থ/বিবিসি

সাগরে হাঙর

আলীর বাবা-মাকে আবারও অর্থ যোগাড় করতে হয়েছিল। বাংলাদেশ থেকে ইতালি পর্যন্ত দুর্ভোগের এই যাত্রায় সব মিলিয়ে তার পরিবারকে প্রায় চার হাজার ডলার যোগাড় করতে হয়েছে। সেজন্য দীর্ঘমেয়াদী ঋণ নিতে হয়েছে।

গত বছর জুলাই মাসে ডিঙি নৌকায় ভূমধ্যসাগর পারি দেওয়ার সময় ৭৯ জন অভিবাসন প্রত্যাশীর সঙ্গে আরও একটি ভয়াবহ পরিস্থিতির মধ্যে পড়তে হয় আলীকে।

“দুই দিন আমরা সাগরের পানি ছাড়া কিছু দেখি নাই, কোনো কূল কিনারা নাই। এক পর্যায়ে আমরা দূরে দুটি হাঙর দেখতে পাই। কয়েকজন বলে, তারা আমাদের খেতে আসছে। ভাবলাম, আমরা শেষ।”

তবে শেষ পর্যন্ত তাদের উদ্ধার করে ল্যাম্পেদুসা দ্বীপে নেওয়া হয়। সেখান থেকে পৌঁছান সিসিলি। 

আলী এখন সিসিলির প্রধান শহর পালেরমোতে অভিবাসীদের একটি শিবিরে থাকেন। নাইজেরিয়া, গাম্বিয়া এবং সেনেগাল থেকে আসা তরুণ অভিবাসীরাও রয়েছেন সেখানে।

তিনি জানান, লিবিয়ায় বাংলাদেশিদের নিজেদের মধ্যে কিংবা অন্য দেশের নাগরিকদের সঙ্গে তার কোনো যোগাযোগ ছিল না। পাচারকারীদের ওই বন্দিশালায় বিভিন্ন দেশের মানুষকে আলাদা আলাদা রাখা হত।

আলীর এখন ইতালিতে কাজের অস্থায়ী অনুমতি পেয়েছেন। কিন্তু আশ্রয় চেয়ে করা তার আবেদনটি প্রত্যাখ্যান করা হয়েছে। এর বিরুদ্ধে তিনি আপিল করেছেন।  

পালেরমোয় বিভিন্ন সংস্কৃতির মানুষের সঙ্গে মানিয়ে নিচ্ছেন আলী। সেখানে আফ্রিকা থেকে আসা অভিবাসীদের সঙ্গে সুশি রেস্তোরাঁয় কাজ নিয়েছেন।

সপ্তাহে ছয়দিন কাজ করে তিনি মাসে পান ৮৭০ ডলার, যা সিসিলিয়ানদের আয়ের তুলনায় নিতান্তই সামান্য। ওই আয়ের মধ্যে ৫৭০ ডলার তিনি দেশে বাবা-মাকে পাঠাতে পারেন।

সুশি নামে যে একটা খাবার আছে,সে কথা আগে জানা ছিল না আলীর। ধীরে ধীরে কাঁচা মাছের স্বাদ তার ভালই লাগতে শুরু করেছে, নতুন করে তিনি স্বপ্নও দেখতে শুরু করেছেন।

“আমি সুশি বানানো শিখতে চাই, আর ইতালির ভাষাটা আয়ত্ত করতে চাই,” বলেন আলী।