বুরুন্ডিতে কারাগারে আগুন, নিহত ৩৮

পূর্ব আফ্রিকার দেশ বুরুন্ডির রাজধানী গিটেগায় একটি কারাগারে আগুন লেগে অন্তত ৩৮ জন নিহত হয়েছে। গুরুতর আহত হয়েছে আরও অন্তত ৬৯ জন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2021, 11:41 AM
Updated : 8 Dec 2021, 11:41 AM

কারাগারটিতে ধারণক্ষমতার চেয়ে অনেক বেশি কয়েদি ছিলেন বলে জানিয়েছেন বুরুন্ডির ভাইস-প্রেসিডেন্ট প্রসপার বাজোমবানজা।

অনলাইনে ছড়িয়ে পড়া ছবিতে আগুনে ছেয়ে যাওয়া কারাগারভবনে মৃতদেহের স্তুপ দেখা গেছে। মারা যাওয়া সবাই কারাগারের বন্দি।

মঙ্গলবার ভোররাত চারটার দিকে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। সে সময় অনেক বন্দি ঘুমিয়ে ছিলেন। টুইটারে এক পোস্টে বুরুন্ডির স্বরাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লেগেছে।

কারাগারের এক বন্দি বিবিসি-কে ফোনে বলেন, “সত্যিই বিপর্যয়কর। ঘুমানোর ঘরগুলোর প্রায় ৯০ শতাংশই পুড়ে গেছে।”

ঘটনাস্থল থেকে এক সাংবাদিক বিবিসি-কে বলেন, গিটেগা হাসপাতালের নার্সরা কারাগার ভবনে উদ্ধারকাজ চালাচ্ছে। মৃতদেহ বের করে আনা হচ্ছে এবং আহতদের হাসপাতালে নেওয়া হচ্ছে।

ঘটনার প্রত্যক্ষদর্শী এক বন্দি বলেন, “আগুন বাড়তে দেখে আমরা চিৎকার শুরু করি। কিন্তু তারপরও পুলিশ দরজা খুলছিল না। তারা বলছিল, আমাদের এমন নির্দেশই দেওয়া হয়েছে। কীভাবে পালাব বুঝতে পারছিলাম না। অনেক বন্দি তো পুরোপুরি পুড়ে গেছে।”

তবে কারাগারের আগুন এখন নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছেন অন্যান্য প্রত্যক্ষদর্শীরা।

ক্রিশ্চিয়ান অ্যাসোসিয়েশন এগেইনস্ট টর্চার (এসিএটি-বুরুন্ডি) এর হিসাবমতে, কারাগারের ধারণক্ষমতা ৪০০ জন। গত মাসের শেষদিকে কারাগারটিতে ১,৫৩৯ জন কয়েদি ছিলেন।

গত অগাস্টেও এই একই কারাগারে আগুন লেগেছিল। তখনও কর্তৃপক্ষ অগ্নিকাণ্ডের কারণ হিসাবে বৈদ্যুতিক শর্টসার্কিটের কথা বলেছিল। তবে সেবারের অগ্নিকাণ্ডে কেউ মারা যায়নি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক