ভবিষ্যতের মহামারী হতে পারে আরও প্রাণঘাতী: সারা গিলবার্ট

আগামী দিনের মহামারী করোনাভাইরাস সংকটের চেয়েও বেশি প্রাণঘাতী হতে পারে বলে সতর্ক করেছেন অক্সফোর্ড-এস্ট্রাজেনেকার কোভিড টিকা উদ্ভাবনকারী বিজ্ঞানীদের অন্যতম প্রফেসর সারা গিলবার্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2021, 11:46 AM
Updated : 6 Dec 2021, 11:46 AM

অক্সফোর্ডের ৪৪তম রিচার্ড ডিম্বলবি লেকচারে গিলবার্ট এ কথা বলেছেন। তিনি বলেন, মহামারী ঠেকানোর প্রস্তুতিতে আরও অর্থ প্রয়োজন। প্রাণঘাতী এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে যে অগ্রগতি হয়েছে তা হারিয়ে যেতে দেওয়া উচিত নয়।

বিবিসি জানায়, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়েও সতর্কতা উচ্চারণ করে গিলবার্ট বলেছেন, এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে টিকা কম কার্যকর হতে পারে। এ ভাইরাস সম্পর্কে বিস্তারিত জানা না যাওয়া পর্যন্ত সচেতনতা অবলম্বন করা উচিত।

তিনি বলেন, “আমাদের জীবন-জীবিকাকে হুমকিতে ফেলা এই ভাইরাসই শেষ নয়। প্রকৃত সত্য হল- এর পরে আরও খারাপ ভাইরাস আসতে পারে, যা হতে পারে আরও বেশি মাত্রায় সংক্রামক অথবা প্রাণঘাতী কিংবা দুই-ই।”

ওমিক্রন সম্পর্কে তিনি বলেন, এর স্পাইক প্রোটিনে রূপান্তর ঘটার কারণে এ ভাইরাস অধিক মাত্রায় সংক্রামক। তথ্য উপাত্ত থেকে বোঝা যায়, এই ধরনটি কোভিড টিকা এবং দেহের রোগপ্রতিরোধ ব্যবস্থাকে এড়িয়ে যেতে পারে। তবে এতে যে গুরুতর অসুস্থতা কিংবা মৃত্যুর ক্ষেত্রে টিকার সুরক্ষা মিলবে না তাও নয়।

তাই যতক্ষণ পর্যন্ত এই ভাইরাস সম্পর্কে বিস্তারিত জানা না যাবে ততক্ষণ পর্যন্ত সর্তকতা অবলম্বনের পরামর্শ দিয়ে গিলবার্ট বলেন, এমন সব পদক্ষেপ নেওয়া উচিত যাতে এই ভ্যারিয়েন্টের বিস্তার কমানো যায়।