ওমিক্রন:  ভারতে আরও ৭ রোগী শনাক্ত

ভারতের মহারাষ্ট্র রাজ্যে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত আরও সাত রোগী পাওয়া গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2021, 09:33 AM
Updated : 6 Dec 2021, 09:33 AM

এদের নিয়ে রোববার দেশটিতে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীর সংখ্যা ১২ জনে দাঁড়িয়েছে।

স্থানীয় গণমাধ্যম নয়াদিল্লীতেও একজন ওমিক্রন আক্রান্ত রোগী পাওয়া গেছে বলে জানিয়েছে।

বিজ্ঞানীরা বলেছেন, করোনাভাইরাসের ব্যাপক মিউটেশন হওয়া এ ধরনটিকে এখনও পর্যন্ত সবচেয়ে সংক্রামক ভ্যারিয়েন্ট বলে মনে হচ্ছে।

ভারত আশা করছে, সেখানে এখন প্রভাব বিস্তার করে রাখা করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় ওমিক্রন কম ক্ষতিকর হবে। মার্চ এবং এপ্রিলে ডেল্টা ভারতে অত্যন্ত খারাপ পরিস্থিতি সৃষ্টি করেছিল।

দেশটির জনসংখ্যার ৭০ শতাংশেরও বেশি করোনাভাইরাসের পূর্ববর্তী ভ্যারিয়েন্টগুলোতে আক্রান্ত হয়েছিল বলে বিশ্বাস করা হয়। ধারণা করা হচ্ছে, এ কারণে এবং পাশাপাশি টিকা নেওয়ার কারণে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা সম্ভবত বৃদ্ধি পেয়েছে।

তাদের ৯৫ কোটি পূর্ণবয়স্ক জনসংখ্যার ৫০ শতাংশ কোভিড টিকার দুটি ডোজই নিয়েছেন বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

ভারতে করোনাভাইরাস মহামারীতে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৪ লাখ ৭০ হাজার ছাড়িয়েছে আর বিশেষজ্ঞরা জানিয়েছেন, সেখানে কোভিড-১৯ এ হওয়া অনেক মৃত্যুই তালিকাভুক্ত হয়নি।

ভারতের বিহার রাজ্য রোববার ২ হাজার ৪২৬টি মৃত্যু তালিকায় সংযোজন করছে যা এর আগে তাদের কোভিড-১৯ মৃত্যুর তালিকায় নথিভুক্ত করা হয়নি। দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালাও আরও ২৬৩টি মৃত্যু নথিভুক্ত করেছে বলে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন।