ইরাকে আইএসের হামলায় ‘৪ সৈন্য ও ১ বেসামরিক নিহত’

ইরাকের উত্তরাঞ্চলে একটি গ্রামের কাছে হামলা চালিয়ে ৪ পেশমেরগা সৈন্য ও এক বেসামরিককে ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিরা হত্যা করেছে বলে খবর পাওয়া গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2021, 06:10 AM
Updated : 6 Dec 2021, 06:10 AM

উত্তরাঞ্চলীয় কারা সালেম গ্রামের কাছে এ হামলার ঘটনায় আরও ছয় জন আহত হয়েছেন বলে রোববার দেশটির নিরাপত্তা বাহিনীর কয়েকজন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন।

এক বিবৃতিতে ইরাকের পেশমেরগা বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ওই হামলায় হতাহতের ঘটনা ঘটেছে; কিন্তু সংখ্যা নিশ্চিত করেনি তারা।

পেশমেরগার এক কর্নেল জানিয়েছেন, রাতে তাদের অবস্থানগুলোতে হামলা চালাতে গেরিলা কৌশল অবলম্বন করছে আইএস।

“তারা একই এলাকায় বেশিক্ষণ অবস্থান করা এড়িয়ে যাচ্ছে। আরও হামলা ঠেকাতে ওই এলাকায় অতিরিক্ত বাহিনী পাঠানো হয়েছে,” বলেছেন তিনি।

ইরাকের সামরিক কর্মকর্তারা জানিয়েছেন, পেশমেরগাকে সাহায্য করতে ইরাকের নিরাপত্তা বাহিনীর ইউনিটগুলোকে ওই এলাকায় পাঠানো হয়েছে।

নিরাপত্তা বাহিনীর কয়েকজন কর্মকর্তা রোববার রয়টার্সকে জানিয়েছেন, আইএসের জঙ্গিরা উত্তরাঞ্চলীয় লুহাইবান গ্রামে আক্রমণ চালানোর পরদিন সেটির নিয়ন্ত্রণ নিয়েছে। তবে তাৎক্ষণিকভাবে ইরাকের কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেনি।

প্রত্যন্ত অঞ্চলের এই দুটি গ্রামের মালিকানা বাগদাদভিত্তিক ইরাক সরকার ও ইরবিলভিত্তিক স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলের সরকার দাবি করে আসছে। আইএসের জঙ্গিরা এখানে নিয়মিত হামলা চালায়।

ইরবিল ও কিরকুক শহরকে সংযোগকারী মহাসড়কের কাছে লুহাইবান গ্রামটির অবস্থান। এই মহাসড়কের কাছের একটি গ্রাম আইএসের জঙ্গিরা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে, গত কয়েক বছরের মধ্যে এটি বেশ বিরল ঘটনা বলে জানিয়েছে রয়টার্স।