বেলজিয়ামে চিড়িখানার দুই জলহস্তি কোভিডে আক্রান্ত

বেলজিয়ামের এন্টওয়ার্প চিড়িয়াখানার দু’টি জলহস্তির কোভিড-১৯ পরীক্ষার ফল পজিটিভ এসেছে বলে জানিয়েছেন চিড়িয়াখানাটির কর্মীরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2021, 05:17 PM
Updated : 4 Dec 2021, 06:19 PM

জলহস্তির ক্ষেত্রে করোনাভাইরাস শনাক্ত হওয়ার এটি প্রথম ঘটনা হতে পারে বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

চিড়িয়াখানাটি জানিয়েছে, ১৪ বছর বয়সী জলহস্তি ইমানি এবং ৪১ বছর বয়সী হেরমাইনের নাক দিয়ে সর্দি ঝরা ছাড়া আর কোনো লক্ষণ নেই, তারপরও পূর্ব সতর্কতা হিসেবে এই যুগলকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

চিড়িয়াখানার পশুচিকিৎসক ফঁসিস ভ্যাকাম্যান বলেন, “আমার জানামতে এই প্রজাতির ক্ষেত্রে এটিই প্রথম ঘটনা। বিশ্বব্যাপী এই ভাইরাসটি প্রধানত গরিলা, ওরাংওটাং, শিম্পাজি এবং বিড়ালজাতীয় প্রাণীদের মধ্যে শনাক্ত হয়েছিল।”

করোনাভাইরাস প্রাণী থেকে মানুষের মধ্যে বাহিত হয়ে এসেছে বলে ধারণা করা হয় আর এ ভাইরাসটি মানুষের কাছ থেকে প্রাণীতে ছড়ানোর বিষয়টি প্রমাণিত।   

মালিকদের সংস্পর্শে এসে পোষা বিড়াল, কুকুর ও বেজি আক্রান্ত হয়েছে আর চিড়িয়াখানায় বাঘ, সিংহ, চিতাবাঘ, উদবিড়াল, বানরজাতীয় প্রাণী ও হায়েনাদের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

কোভিড-১৯ রোগটি মিঙ্কের খামারেও ছড়িয়েছে এবং হরিণের মতো বন্যপ্রাণীর দেহেও শনাক্ত হয়েছে।

জলহস্তি দুটি কীভাবে আক্রান্ত হল তা তদন্ত করে দেখছে এন্টওয়ার্প চিড়িয়াখানা কর্তৃপক্ষ। সম্প্রতি চিড়িয়াখানাটির কোনো কর্মীর মধ্যে কোভিড-১৯ এর লক্ষণ দেখা যায়নি এবং পরীক্ষায় তাদের কারও কোভিড পজিটিভও আসেনি বলে চিড়িয়াখানাটি জানিয়েছে।