রাশিয়া ও আসিয়ানের প্রথম যৌথ নৌ মহড়া সমাপ্ত

রাশিয়া ও অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশনস্ (আসিয়ান) এর প্রথম যৌথ নৌ মহড়া শেষ হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2021, 12:28 PM
Updated : 4 Dec 2021, 12:57 PM

চীনের সঙ্গে দক্ষিণপূর্ব এশিয়ার বাড়তে থাকা উত্তেজনার মুখে তিন দিন ব্যাপী এ নৌ মহড়ার আয়োজন করা হয়েছিল বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

শনিবার ইন্দোনেশিয়ার নৌবাহিনী জানিয়েছে, বুধবার থেকে ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের উপকূলে শুরু হওয়া এ মহড়া শেষ হয়েছে।

কৌশলগত এ সামুদ্রিক এলাকায় আসিয়ানের সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে রাশিয়ার নৌবাহিনীর আন্তঃক্রিয়াশীলতা বাড়ানোর লক্ষ্যে মহড়াটির আয়োজন করা হয়েছিল। ভূ-রাজনৈতিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ, খনিজ সম্পদে সমৃদ্ধ দক্ষিণ চীন সাগরে বৃহৎ শক্তিগুলোর মধ্যে বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই মহড়াটি আয়োজনের উদ্যোগ নেওয়া হয়।

এক বিবৃতিতে ইন্দোনেশিয়ার নৌবাহিনী বলেছে, “এই মহড়ার একটি কৌশলগত প্রভাব আছে কারণ এটি ইন্দোনেশিয়া সরকার, আসিয়ান দেশগুলো ও রাশিয়ার মধ্যে বন্ধুত্ব গড়ে তোলার জন্য নকশা করা হয়েছিল।”

দুই ধাপের এই মহড়ায় রাশিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, সিঙ্গাপুর ও ব্রুনেইয়ের আটটি জাহাজ ও চারটি আকাশযান অংশ নিয়েছে।

পরবর্তী আসিয়ান-রাশিয়া মহড়া ভ্লাদিভস্তকে হবে, তিনি এমনটি আশা করছেন, রাশিয়ার অ্যাডমিরাল প্যান্টিলিয়েভ যুদ্ধজাহাজের কমান্ডার আলেক্সি বলোতনিকোভকে উদ্ধৃত করে তিনি এমনটি বলেছেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।

রাশিয়া ও দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান অক্টোবরে অনলাইনে তাদের চতুর্থ শীর্ষ সম্মেলন করেছে। রাশিয়া ও ১০ সদস্যের আঞ্চলিক জোটটির সম্পর্কের বার্ষিকীতে সম্মেলনটি অনুষ্ঠিত হয়।