যুক্তরাষ্ট্রের ৫ রাজ্যে ওমিক্রন, শীতে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হওয়ার পর শীতে কোভিডের দাপট বাড়তে পারে শঙ্কায় এখন থেকেই প্রস্তুতি নিতে বলেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2021, 08:52 AM
Updated : 3 Dec 2021, 08:52 AM

বৃহস্পতিবার ভাইরাস মোকাবেলায় তার প্রশাসনের কৌশল উন্মোচন করতে গিয়ে তিনি এ কথা বলেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া ওমিক্রন ভ্যারিয়েন্টকে নিয়ে বিশ্বুজুড়ে বিভিন্ন দেশের কর্তৃপক্ষের উদ্বেগের মধ্যে বাইডেন বলেছেন, শীতে যে সংক্রমণ বাড়বে তা নিয়ে কোনো অনিশ্চয়তা নেই। 

“আমরা এই ভ্যারিয়েন্টকে বিজ্ঞান ও গতি দিয়ে মোকাবেলা করতে চাই, বিভ্রান্তি বা বিশৃঙ্খলার মধ্য দিয়ে নয়,” মেরিল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউট অ্ব হেলথ মেডিকেল রিসার্চ ফ্যাসিলিটিতে দেওয়া বক্তব্যে বলেন মার্কিন প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত যে ৫টি রাজ্যে ওমিক্রন শনাক্ত হয়েছে তার মধ্যে নিউ ইয়র্কেই ৫ জনের দেহে এই অতি সংক্রামক ধরনটি মিলেছে। ক্যালিফোর্নিয়া, কলোরাডো ও মিনেসোটায় যে রোগীদের দেহে ওমিক্রন পাওয়া গেছে, তারা সবাই টিকার সব ডোজ নিয়েছিলেন এবং তাদের মধ্যে মৃদু উপসর্গ দেখা গেছে।

হাওয়াইতে যে একজনের দেহে ওমিক্রন শনাক্ত হয়েছে, তিনি টিকা নেননি, তার উপসর্গ মাঝারি মাত্রার।

এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১০ জনের শরীরে ওমিক্রন ভ্যারিয়েন্ট মিলেছে, যার মধ্যে স্থানীয়ভাবে সংক্রমিত রোগীও আছে বলে জানিয়েছে রয়টার্স। 

গত মাসে দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়ার পর এখন পর্যন্ত অন্তত দুই ডজন দেশে ভাইরাসটির উপস্থিতি পাওয়া গেছে; তাও এমন এক সময়ে যখন ইউরোপের একাংশ ডেল্টার নতুন সংক্রমণ মোকাবেলায় খাবি খাচ্ছে।

ওমিক্রন ডেল্টার তুলনায় বেশি সংক্রামক এবং কোভিড থেকে সুস্থ হওয়াদের পুনরায় কোভিড আক্রান্ত করার ক্ষেত্রে বেশি কার্যকর বলে প্রাথমিক কিছু গবেষণায় উঠেও এসেছে।

ভ্যারিয়েন্টটি মোকাবেলায় বাইডেনের পরিকল্পনার মধ্যে আছে যুক্তরাষ্ট্রগামী যাত্রীদের বিমানে ওঠার সময় থেকে সর্বোচ্চ ২৪ ঘণ্টা আগে করোনা শনাক্তে পরীক্ষা এবং বাস, ট্রেন, বিমান ও অন্যান্য গণপরিবহনে বাধ্যতামূলক মাস্ক পরার নিয়ম আগামী বছরের ১৮ মার্চ পর্যন্ত বাড়ানো। 

যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যার ৬০ শতাংশেরও কম এখন পর্যন্ত টিকার সব ডোজ পেয়েছে; এই হার ধনী দেশগুলোর মধ্যে সর্বনিম্ন। 

ওমিক্রন নিয়ে উদ্বেগ থেকে জার্মানি এরই মধ্যে টিকা না নেওয়াদের ওপর ব্যাপক নিষেধাজ্ঞা জারি করেছে। ফেব্রুয়ারি থেকে দেশটিতে সবার জন্য টিকা বাধ্যতামূলক করা হতে পারে বলেও জানিয়েছেন দেশটির দিনকয়েকের মধ্যে বিদায় নিতে যাওয়া চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল।

“আমরা বুঝতে পারছি, পরিস্থিতি খুব খারাপের দিকে এগোচ্ছে,” বলেছেন তিনি।

আগামী কয়েক মাসের মধ্যে ওমিক্রন ইউরোপে কোভিড সংক্রমণের অর্ধেকের বেশির জনী দায়ী হবে, বলেছে ইউরোপীয় ইউনিয়নের জনস্বাস্থ্য সংস্থা।

আর দক্ষিণ আফ্রিকার একদলস্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন, করোনাভাইরাসের ডেল্টা ও বেটা ভ্যারিয়েন্টের তুলনায় ওমিক্রনের কারণে পুনরায় আক্রান্ত হওয়ার ঝুঁকি তিনগুণ বেশি বলে প্রাথমিক তথ্যপ্রমাণে ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

ওমিক্রনের ঝুঁকি মোকাবেলায় বিশ্বজুড়ে ভ্রমণ বিধিনিষেধ আরও কঠোর হচ্ছে।

নেদারল্যান্ডস ইউরোপীয় ইউনিয়নের বাইরে থেকে আসা সব যাত্রীদের ক্ষেত্রে বিমান ওঠার আগেই কোভিড পরীক্ষা বাধ্যমূলক করেছে।

রাশিয়ায় দক্ষিণ আফ্রিকাসহ আফ্রিকার বেশ কয়েকটি দেশ থেকে যাওয়া যাত্রীদের জন্য দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকার নিয়ম চালু হয়েছে বলে ঊর্ধ্বতন এক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে ইন্টারফ্যাক্স।

হংকং আরও দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে। নরওয়ে এবং আরও কয়েকটি দেশও ফের ভ্রমণে বিধিনিষেধ চালু করেছে।