ফ্রান্সে জানুয়ারির শেষে বাড়তে পারে ওমিক্রনের দাপট

জানুয়ারির শেষ নাগাদ ফ্রান্সে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের দাপট বেড়ে যেতে পারে বলে মনে করছেন দেশটির শীর্ষ এক বৈজ্ঞানিক উপদেষ্টা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2021, 05:03 PM
Updated : 2 Dec 2021, 05:06 PM

তবে এই সময়ের মধ্যে করোনাভাইরাসের ডেল্টা ধরনের সংক্রমণ কম রাখতে পদক্ষেপ নেওয়া হলে আসন্ন বড়দিন ভালভাবে উদযাপন করা সম্ভব বলেই অভিমত তার।

বৈজ্ঞানিক উপদেষ্টা জ্যঁ ফ্রাঁসোয়া ডেলফেইসি বিএফএম টিভিতে বলেন, এখনও পর্যন্ত “সত্যিকারের শত্রু” হচ্ছে ডেল্টা। এই ধরনের পঞ্চম ঢেউ চলছে।

“এরপর আমরা ধাপে ধাপে ওমিক্রন ধরনের সংক্রমণ বাড়তে দেখব, এই ধরন ডেল্টাকে ছাপিয়ে যাবে। খুব সম্ভবত জানুয়ারির শেষ নাগাদ এমনটি ঘটবে।”

তাই তিনি বলেন, এই সময়টিতে মানুষজন এবং সিদ্ধান্ত গ্রহণকারীরা সবাই খুব সতর্ক হলে বড়দিনের উৎসব ঝুঁকিতে পড়বে না।

সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে তিনি আবারও সেই সামাজিক দূরত্বের নিয়ম মেনে চলা এবং টিকার বুস্টার ডোজ নেওয়াকেই কোভিডের বিরুদ্ধে লড়ার মোক্ষম হাতিয়ার হিসাবে উল্লেখ করেছেন।

ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রণালয়ের হিসাবে বুধবার একদিনে দেশটিতে প্রায় ৫০ হাজার জনের নতুন কোভিড শনাক্ত হয়েছে। পাশাপাশি এই একইদিনে দেশটির হাসপাতালের কেয়ার ইউনিটে কোভিড রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৮৮৬ জনে।

তবে জ্যঁ ফ্রাঁসোয়া ডেলফেইসি বলছেন, পরিস্থিতি যে পর্যায়ে আছে তাতে কোভিড সংক্রমণ এখনও শিখরে পৌঁছায়নি।

কারণ, এর আগে ফ্রান্সে গত শরতে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের সময়কার তুলনায় কেয়ার ইউনিটে রোগীর সংখ্যা এখনও কম। আর তখন সংক্রমণ শিখরে থাকার সময়টিতে কেয়ার ইউনিটে রোগীর সংখ্যা ছিল ৬ হাজার থেকে ৭ হাজার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক