২২ ঘণ্টা সমুদ্রে ভেসে থাকার পর ৬৯ বছরের প্রবীণকে জীবিত উদ্ধার

জাপানের দক্ষিণাঞ্চলে সমুদ্রের উত্তাল ঢেউয়ের মধ্যে ২২ ঘণ্টা ভেসে থাকার পর ৬৯ বছর বয়সী এক প্রবীণকে জীবিত উদ্ধার করেছেন উপকূলরক্ষীরা।

>>রয়টার্স
Published : 1 Dec 2021, 12:17 PM
Updated : 1 Dec 2021, 12:17 PM

এই ব্যক্তির নাম জানায়নি জাপান কর্তৃপক্ষ। উল্টে যাওয়া নৌকার ইঞ্জিনে বসে ছিলেন তিনি। বাতাস এবং ঢেউ থেকে নিজেকে রক্ষা করেন তেরপল দিয়ে।

জাপানের এক উপকূলরক্ষীর ধারণ করা ভিডিওতে দেখা গেছে, আরেক উপকূলরক্ষী ঢেউয়ের ধাক্কা কাটিয়ে পানিতে বাতাসের বিপরীতে নৌকাটির দিকে এগিয়ে গিয়ে তাকে উদ্ধার করেন।

উদ্ধার পাওয়া এই প্রবীণ একজন জাপানি বলেই জানিয়েছেন উদ্ধারকারীরা। ২২ ঘণ্টা একাই উত্তাল সমুদ্রে ভেসে ছিলেন তিনি। এ ঘটনাকে “অলৌকিক” বলে অভিহিত করেছেন এক কমর্মকর্তা।

দক্ষিণ-পশ্চিম কাগোশিমা এলাকায় শনিবার বিকেলের দিকে ওই ব্যক্তির নৌকা উল্টে যায়। ইয়াকুশিমা দ্বীপের একটি বন্দর নির্মাণে নৌকায় করে একাই কাজ করছিলেন তিনি।

ভিডিওতে দেখা যায়, উল্টে যাওয়া নৌকার কাছাকাছি যাওয়ার পর একটি দড়ি দিয়ে টেনে উপকূলরক্ষীসহ দুইজনকে উদ্ধারকারী জাহাজের দিকে টেনে নিয়ে আসা হচ্ছে। প্রায় ২৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার সঙ্গে তখন ছিল বাতাসের তীব্র বেগ এবং আকাশে ঘন মেঘ।

প্রবীণ ওই ব্যক্তির সহকর্মীরা উপকূলরক্ষীদের সঙ্গে যোগাযোগ করে খবর দেওয়ার একদিন পর ইয়াকুশিমায় ওনাইডা বন্দরের প্রায় ৩০ কিলোমিটার দূরের এলাকা থেকে তাকে উদ্ধার করা হয়।