নেদারল্যান্ডসে ওমিক্রন শনাক্ত হয়েছিল ধারণার আগেই

যা ভাবা হয়েছিল তার চেয়ে আগেই নেদারল্যান্ডসে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন সংক্রমণ ঘটেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2021, 04:19 PM
Updated : 30 Nov 2021, 04:19 PM

বিবিসি জানায়, গত ১৯ ও ২৩ নভেম্বরের মধ্যে নেদারল্যান্ডসে সংগ্রহ করা দুটি নমুনায় ওমিক্রন ধরন শনাক্ত হয়। দক্ষিণ আফ্রিকা থেকে তখনও ওমিক্রন সংক্রমণের খবর আসেনি।

দক্ষিণ আফ্রিকা করোনাভাইরাসের এই নতুন ধরন প্রথম শনাক্ত হওয়ার খবর জানায় গত ২৪ নভেম্বর।

নেদারল্যান্ডসে প্রথমদিকের পরীক্ষায় যাদের ওমিক্রন শনাক্ত হয়েছে, তাদের কেউ আফ্রিকার দক্ষিণাঞ্চল ভ্রমণ করেছিলেন কি না, তা এখনও স্পষ্ট জানা যায়নি।

আগে ভাবা হয়েছিল, রোববার দক্ষিণ আফ্রিকা থেকে আসা দুটো ফ্লাইটের যাত্রীরাই নেদারল্যান্ডসে প্রথম ওমিক্রন নিয়ে এসেছেন।

নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে নামা ওই ফ্লাইটের করোনাভাইরাস আক্রান্ত ৬১ জনের মধ্যে ১৪ জনের দেহে ওমিক্রন পজিটিভ পাওয়া গিয়েছিল।

কর্মকর্তারা বলছেন, এই যাত্রীদের দেহে ওমিক্রন শনাক্ত হওয়ার অন্তত এক সপ্তাহ আগে থেকে নেদারল্যান্ডসে করোনাভাইরাসের এই ধরনের উপস্থিতি ছিল।

করোনাভাইরাসের ওমিক্রন ধরন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে পারে। এতে সংক্রমণ বেড়ে যাওয়ার ‘উচ্চ ঝুঁকি’ আছে এবং কিছু অঞ্চলে এটি ‘মারাত্মক পরিণতি’ ডেকে আনতে পারে বলে এরই মধ্যে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটির আশঙ্কা, নতুন এই ধরন বিশ্বের জন্য বড় ধরনের ঝুঁকি সৃষ্টি করতে পারে। যদিও এখন পর্যন্ত করোনাভাইরাসের এই ধরনে কেউ মারা যাওয়ার খবর পাওয়া যায়নি। তবে নতুন ধরনটির বিরুদ্ধে প্রচলিত কোভিড টিকা কার্যকর কিনা তা নিয়ে আরও গবেষণা প্রয়োজন বলে জানিয়েছে সংস্থাটি।

দক্ষিণ আফ্রিকায় এরই মধ্যে ওমিক্রন সংক্রমণ লাফিয়ে বেড়েছে। এছাড়াও, নেদারল্যান্ড ডেনমার্ক, অস্ট্রেলিয়াসহ বিশ্বের আরও অনেক দেশেই ওমিক্রন ছড়িয়ে পড়েছে। এ কারণে অনেক দেশ সীমান্ত বন্ধ করাসহ ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক