শিশুদের জন্য কোভিশিল্ড নয়, কোভোভ্যাক্স ৬ মাসের মধ্যে প্রস্তুত: সেরাম ইন্সটিটিউট

ভারতে শিশুদেরকে কোভিড টিকা কোভিশিল্ড নয় বরং কোভোভ্যাক্স দেওয়া হতে পারে বলে জানিয়েছেন সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2021, 03:25 PM
Updated : 30 Nov 2021, 03:25 PM

তিনি এনডিটিভি-কে মঙ্গলবার একথা জানান।

শিশুদের জন্য টিকার ব্যাপারে জিজ্ঞেস করা হলে পুনাওয়ালা বলেন, “কোভিশিল্ড নয়… কোভোভ্যাক্স ৬ মাসের মধ্যেই প্রস্তুত হয়ে যাওয়ার কথা। ট্রায়াল চলছে… এ টিকার নিরাপত্তায়ও এখন পর্যন্ত কোনও সমস্যা দেখা দেয়নি। আমরা ৭ বছর বয়সী শিশু পর্যন্ত নেমেছি। ফল ভাল পাওয়া গেছে।”

“আমরা দুই বছর বয়সী শিশুকেও কোভোভ্যাক্স দেওয়ার চেষ্টা নিয়ে এগুব। কোভোভ্যাক্সের অনেক মজুদ আছে। এ টিকা নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনপত্রের ভিত্তিতে ভারত এবং বিশ্বেও যথেষ্ট পরিমাণে সরবরাহ করা যাবে।”

যুক্তরাষ্ট্রের নোভাভ্যাক্স সংস্থার তৈরি শিশুদের কোভিড টিকা কোভোভ্যাক্স ভারতে তৈরি করছে ভারতের সেরাম ইন্সটিটিউট। কোভিশিল্ডের পর এটিই সেরামের তৈরি দ্বিতীয় কোভিড টিকা। পাশাপাশি, শিশুদের উপর ট্রায়াল চালানো চতুর্থ কোভিড টিকা কোভোভ্যাক্স।

সেরাম সিইও আদর পুনাওয়ালা বলেন, “বিশ্বে ওষুধ নিয়ন্ত্রক সংস্থার প্রক্রিয়ামাফিক অনুমোদন পেতে দেরি হচ্ছে কোভোভ্যাক্সের। তাই ভারতে টিকাটির প্রয়োগে কিছুটা বিলম্ব হচ্ছে।”

তিনি আরও বলেন, “এ মুহূর্তে আমরা চাই না ভারতীয়রা কোভোভ্যাক্সে আটকে যাক। কারণ, টিকাটি এখনও ভ্রমণের ক্ষেত্রে বিশ্ববাপী অনুমোদন পায়নি। তাই প্রাপ্তবয়স্কদের উচিত বিশ্বব্যাপী অনুমোদিত কোভিড টিকা কোভিশিল্ড নেওয়া।”

সোমবার ভারতের কোভিড টাস্কফোর্স এর চেয়ারম্যান ড. অরোরা এনডিটিভি-কে বলেছেন, অসুস্থ শিশুদের ক্ষেত্রে ডিসেম্বরেই টিকিাদান শুরু করা হবে। আর সুস্থ শিশুরা টিকা পেতে পারে ২০২২ সালের প্রথম তিনমাসের মধ্যে।

তিনি বলেন, আমরা মূলত ধাপে ধাপে অগ্রসর হব। ডিসেম্বরের মাঝামাঝিতে আমরা অগ্রাধিকার ভিত্তিতে শিশুদের টিকাদান শুরু করতে পারব বলে আশা করছি। জরুরি ভিত্তিতে ১০ থেকে ১৫ শতাংশ শিশুকে টিকাদান শেষ হওয়ার পর অন্য শিশুদের টিকা দেওয়াও শুরু করা হবে।