ওমিক্রন: ভ্রমণ নিষেধাজ্ঞার নিন্দা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনকে ঘিরে দক্ষিণ আফ্রিকা ও প্রতিবেশী দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের নিন্দা করেছেন সিরিল রামাপোসা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2021, 07:49 AM
Updated : 29 Nov 2021, 07:49 AM

এসব পদক্ষেপে ‘গভীর অসন্তোষ’ জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট রামাপোসা। পদক্ষেপগুলোকে অন্যায্য অভিহিত করে অবিলম্বে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি; সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

দক্ষিণ আফ্রিকাসহ আফ্রিকা মহাদেশের দক্ষিণাঞ্চলীয় দেশগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপকারীদের মধ্যে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্যও আছে।

গত সপ্তাহে ওমিক্রনকে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ বলে অভিহিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) । এই ভ্যারিয়েন্টে ফের সংক্রমণের উচ্চ ঝুঁকি আছে, প্রাথমিক তথ্যে এমন ধারণা পাওয়া গেছে।   

ব্যাপকভাবে পরিবর্তিত হওয়া করোনাভাইরাসের এই ভ্যারিয়েন্টটি চলতি মাসের প্রথমদিকে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়। গত বুধবার তারা ডব্লিউএইচওকে বিষয়টি জানায়। 

দক্ষিণ আফ্রিকার সবচেয়ে জনবহুল প্রদেশ হাওথেংয়ে গত দুই সপ্তাহে শনাক্ত হওয়া সংক্রমণের অধিকাংশের জন্য দায়ী এই ভ্যারিয়েন্টটি। ইতোমধ্যেই ভ্যারিয়েন্টটি দেশটির সব প্রদেশে ছড়িয়ে পড়েছে।

ওমিক্রন নিয়ে উদ্বেগে সোমবার জাপানও সীমান্তে বিধিনিষেধ আরোপ করেছে। ৩০ নভেম্বর থেকে সব বিদেশিদের দেশটিতে প্রবেশ নিষিদ্ধ করেছে তারা। 

ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করার ক্ষেত্রে দেশগুলোর ‘ঝুঁকিভিত্তিক ও বৈজ্ঞানিক পদ্ধতি’ অবলম্বন করা উচিত বলে মন্তব্য করেছে ডব্লিউএইচও। তাড়াহুড়া করে এ পদক্ষেপ নেওয়ার বিষয়ে সতর্ক করেছে স্বাস্থ্য সংস্থাটি।

তারপরও ওমিক্রন নিয়ে উদ্বেগে সম্প্রতি অনেক দেশ বিভিন্ন নিষেধাজ্ঞা জারি করেছে।

রোববার ডব্লিউএইচওর আফ্রিকা অঞ্চলের পরিচালক মাতশিদিসো মোয়েতি বলেছেন, “ওমিক্রন ভ্যারিয়েন্ট এখন বিশ্বের বেশ কয়েকটি অঞ্চলে শনাক্ত হয়েছে, এ পরিস্থিতিতে আফ্রিকাকে লক্ষ্যস্থল করে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ বৈশ্বিক সংহতির ওপর আক্রমণ।”

রোববার তার বক্তব্যে রামাপোসা বলেছেন, ভ্রমণ নিষেধাজ্ঞার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই এবং দক্ষিণ আফ্রিকা অন্যায্য বৈষম্যের শিকার।

এসব নিষেধাজ্ঞা ওমিক্রন ভ্যারিয়েন্টের বিস্তার রোধে তেমন কাজে দিবে না বলেও মন্তব্য করেছেন তিনি।

“ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ শুধু ক্ষতিগ্রস্ত দেশগুলোর অর্থনীতিকে আরও ক্ষতিগ্রস্ত করবে এবং তাদের মহামারী প্রতিরোধ ও এর ক্ষতি কাটিয়ে ওঠার সামর্থ্য হ্রাস করবে,” বলেন তিনি।

দক্ষিণ আফ্রিকার অর্থনীতি আরও ক্ষতিগ্রস্ত হওয়ার আগেই নিষেধাজ্ঞা আরোপকারী দেশগুলোকে তাদের সিদ্ধান্ত পাল্টানোর আহ্বান জানিয়েছেন তিনি।   

ওমিক্রন ভ্যারিয়েন্টের অবির্ভাবকে টিকার অসমতা বিরাজকারী বিশ্বের জন্য ‘জাগরণের ডাক’ বলে অভিহিত করেছেন তিনি। সবাই টিকা না পেলে আরও ভ্যারিয়েন্টের আবির্ভাব অনিবার্য বলে সতর্ক করেছেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক