ওমিক্রন: বিদেশিদের প্রবেশ নিষিদ্ধ করছে ইসরায়েল

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনাভাইরাসের নতুন ধরন নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগের মধ্যে ইসরায়েল এবার বিদেশিদের জন্য সীমান্ত বন্ধ ঘোষণা করতে যাচ্ছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2021, 09:05 AM
Updated : 28 Nov 2021, 09:05 AM

পূর্ণাঙ্গ মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন পেলে রোববার মধ্যরাত থেকে শুরু হয়ে পরবর্তী ১৪ দিন এই নিষেধাজ্ঞা থাকতে পারে বলেও আভাস দিয়েছে তারা।

বিবিসি জানিয়েছে, ইসরায়েলে এখন পর্যন্ত একজনের দেহে করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে; এটি করোনাভাইরাসের অন্য ভ্যারিয়েন্টগুলোর তুলনায় বেশি সংক্রামক হতে পারে বলে অনেকে আশঙ্কা করছেন।

ওমিক্রন শনাক্ত হওয়ার পর অনেক দেশই দক্ষিণ আফ্রিকা ও এর প্রতিবেশী দেশগুলো থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে। 

এ ধরনের পদক্ষেপের সমালোচনা করে দক্ষিণ আফ্রিকা বলেছে, ওমিক্রন শনাক্ত করে সাধুবাদ পাওয়ার বদলে তাদেরকে শাস্তি পেতে হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন এই ভ্যারিয়েন্টকে ‘উদ্বেগজনক’ শ্রেণিতে তালিকাভুক্ত করলেও এটি মোকাবেলায় তড়িঘড়ি বিধিনিষেধের পথে না হেঁটে ঝুঁকির মাত্রা অনুযায়ী বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করে পদক্ষেপ নিতে পরামর্শ দিয়েছে তারা।

শনিবার ইসরায়েলের করোনাভাইরাস মন্ত্রিসভা ওমিক্রনের বিপদ মোকাবেলায় একগুচ্ছ বিধিনিষেধ আরোপের প্রস্তাবে সম্মত হয়েছে। তবে প্রস্তাবগুলো কার্যকরে পূর্ণাঙ্গ মন্ত্রিসভার অনুমোদন লাগবে।

সব প্রস্তাব গৃহীত হলে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞার পাশাপাশি টিকা নেওয়া ইসরায়েলি নাগরিকদের দেশে নামার পর তিন দিন ও টিকা না নেওয়াদের ৭ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকার নির্দেশনাও আসতে পারে।

করোনাভাইরাস মন্ত্রিসভা শনাক্ত কোভিড রোগীদের ওপর নিরাপত্তা সংস্থা শিন বেটের নজরদারির বিষয়েও অনুমোদন দিয়েছে বলে জানিয়েছে বিবিসি।

এক্ষেত্রে ফোনে নজরদারির প্রযুক্তি ব্যবহার করা হবে বলে বিবৃতিতে জানিয়েছেন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট।

এর আগে শনিবারই ইসরায়েলের কর্তৃপক্ষ আফ্রিকার ৫০টি দেশকে ‘লাল’ তালিকাভুক্ত করে; এর ফলে এসব দেশফেরত ইসরায়েলিদেরকে সরকার অনুমোদিত হোটেলে কোয়ারেন্টিনে থাকতে হবে এবং কোভিড পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে।  

তার আগে শুক্রবার তারা বেশ কয়েকটি দেশ থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়; ওই নিষেধাজ্ঞায় থাকা বেশিরভাগ দেশই আফ্রিকার।

মহামারী শুরু থেকে এখন পর্যন্ত ইসরায়েলে ১৩ লাখের বেশি কোভিড রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়; প্রাণঘাতী ভাইরাস দেশটির ৮ হাজার ১০০-র বেশি মানুষের প্রাণও কেড়ে নিয়েছে।