ইথিওপিয়ার হামলায় সুদানের ‘৬ সৈন্য নিহত’

সুদানের সামরিক বাহিনী জানিয়েছে, তাদের একটি চৌকিতে ইথিওপিয়ার বাহিনীগুলোর হামলায় বেশ কয়েকজন সৈন্য নিহত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2021, 04:40 AM
Updated : 28 Nov 2021, 04:57 AM

সুদানের সামরিক বাহিনীর সূত্রগুলো বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, শনিবার দুই দেশের সীমান্তের কাছে হামলার এ ঘটনায় ছয় সৈন্য নিহত হয়েছে।

এর আগে ফেইসবুকে দেওয়া এক বিবৃতিতে সুদানের সেনাবাহিনী বলেছে, আল ফাশাকা আল সুগরায় তাদের বাহিনীর ওপর হামলা চালিয়েছে ইথিওপিয়ার সেনাবাহিনীর কয়েকটি দল ও মিলিশিয়ারা, এতে প্রাণহানির ঘটনা ঘটেছে।

“আমাদের বাহিনীগুলো দৃঢ়তার সঙ্গে হামলা প্রতিহত করেছে এবং হামলাকারীদের জানমালের ব্যাপক ক্ষতিসাধন করেছে,” বিবৃতিতে বলেছে তারা।

সেনাবাহিনীটির এ বিবৃতিতে সুদানি বাহিনীর ‘বেশ কয়েকজন নিহত’ হয়েছে বলে জানানো হলেও মৃতের সংখ্যা উল্লেখ করা হয়নি।

তাৎক্ষণিকভাবে ইথিওপিয়ার পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গত বছরের শেষ দিকে ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে লড়াই শুরু হলে হাজার হাজার শরণার্থী প্রতিবেশী সুদানে গিয়ে আশ্রয় নেয়, তারপর থেকে দেশ দু’টির মধ্যে উত্তেজনা বাড়তে শুরু করে।

তীগ্রাই সংলগ্ন আল ফাশাকা একটি বিরোধপূর্ণ সীমান্ত অঞ্চল। ইথিওপিয়ার কৃষকরা এখানে চাষাবাদ করলেও সুদান অঞ্চলটির মালিকানা দাবি করে আসছে। এই অঞ্চলটিকে কেন্দ্র করে সুদান ও ইথিওপিয়ার মধ্যে আগে থেকেই উত্তেজনা বিরাজ করছিল, উভয়পক্ষই একে অপরের বিরুদ্ধে সহিংসতা ও সীমান্ত লঙ্ঘনের অভিযোগ করে আসছে।

এই সীমান্ত বিরোধী অঞ্চলটিতে বিরাজমান বিস্তৃত উত্তেজনা বৃদ্ধিতে ভূমিকা রাখছে। নীল নদের ওপর নির্মিত ইথিওপিয়ার বিতর্কিত ‘গ্রান্ড ইথিওপিয়ান রেনেসাঁ বাঁধ’ নিয়ে দেশটির সঙ্গে সুদান ও মিশরের বিরোধ চলছে।

নীল নদের নিম্নপ্রবাহের দেশ সুদান ও মিশরের পানির প্রধান উৎস এই নদী। ইথিওপিয়ার বাঁধটিকে তারা অস্তিত্বের হুমকি হিসেবে বিবেচনা করে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক