যুক্তরাজ্যে প্রবল ঝড়ে ২ মৃত্যু, লাখো মানুষ বিদ্যুৎবিহীন

যুক্তরাজ্যের কয়েকটি অংশে প্রবল ঝড় আরউইনের তাণ্ডবে গাছ পড়ে অন্তত দুই জন নিহত হয়েছেন। এক লাখেরও বেশি মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2021, 01:18 PM
Updated : 27 Nov 2021, 01:41 PM

শুক্রবার দিবাগত রাতে দেশটির কয়েকটি অংশের ওপর দিয়ে ঘণ্টায় প্রায় ১৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যায়, সঙ্গে বৃষ্টি ও তুষারপাত হয়।

দেশটির আবহাওয়া দপ্তর জানিয়েছে, শনিবার দেশের অনেক অংশজুড়ে অ্যাম্বার ও ইয়েলো অ্যালার্ট বজায় ছিল।

টুইটারে তারা বলেছে, “অনেক সড়ক বন্ধ আছে, তাই অনুগ্রহ করে কেবল একান্ত প্রয়োজনে ভ্রমণ করুন।”

কিন্তু ঝড়ের জন্য স্কটল্যান্ডের পূর্ব উপকূলজুড়ে ও উত্তরপূর্ব ইংল্যান্ডে শনিবার স্থানীয় সময় দুপুর ২টা পর্যন্ত বিরল রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এ সময় ‘যেকোনো পরিস্থিতিতে’ লোকজনকে ভ্রমণ না করার জন্য সতর্ক করেছে স্কটল্যান্ড পুলিশ।  

উত্তর আয়ারল্যান্ডের এন্ট্রিমে গাড়িতে গাছ পড়ে এক স্কুলের প্রধান শিক্ষক মারা গেছেন। শুক্রবার সন্ধ্যায় কাম্ব্রিয়ায় গাছ চাপা পড়ে মারা গেছেন আরেকজন, জানিয়েছে পুলিশ।

গ্রেটার ম্যানচেস্টারের রচডেলের কাছে তুষারে প্রায় ১২০টি লরি আটকা পড়েছে।

আবহাওয়া দপ্তর বলেছে, রাতে ঝড়ে ‘যুক্তরাজ্যের বিস্তৃত একটি এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে’, বেশ কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং গাছ উপড়ে পড়েছে।

বহু এলাকায় ট্রেন চলাচলে বিঘ্ন ঘটেছে বা চলাচল বন্ধ আছে। স্কটল্যান্ড ও ইংল্যান্ডের উত্তরাঞ্চলে বিভিন্ন অংশজুড়ে শিলাবৃষ্টি হয়েছে, অপেক্ষাকৃত উঁচু এলাকাগুলোতে ভারি তুষার পড়েছে।

স্কটিশ ও সাউদার্ন ইলেকট্রিসিটি নেটওয়ার্ক তথ্য অনুযায়ী, স্কটল্যান্ডের ৮০ হাজার বাড়ি বিদ্যুৎহীন অবস্থায় আছে। যুক্তরাজ্যের নর্দান পাওয়ার গ্রিডও তাদের ৫৫ হাজার গ্রাহক বিদ্যুৎবিহীন অবস্থায় আছে বলে জানিয়েছে। উত্তর আয়ারল্যান্ডেও বিদ্যুৎ বিভ্রাটের কিছু ঘটনা ঘটেছে।  

শনিবার যুক্তরাজ্যজুড়ে আরও ঝড়, তুষার ও বরফের সতর্কর্তা জারি করা হয়েছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক