প্রায় ১৫ দিন বন্ধের পর খুলছে দিল্লির স্কুল-কলেজ

বায়ু দুষণের কারণে প্রায় ১৫ দিন বন্ধ থাকার পর আগামী সোমবার থেকে ফের খুলছে ভারতের রাজধানী নয়া দিল্লির সব স্কুল-কলেজ।

>>রয়টার্স
Published : 25 Nov 2021, 04:07 PM
Updated : 25 Nov 2021, 04:07 PM

দিল্লি ও এর আশেপাশের বায়ুর মান এখনও অনেক খারাপ পর্যায়ে থাকার মধ্যেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার এই ঘোষণা দিয়েছে সরকার।

মাত্রাতিরিক্ত বায়ু দূষণে দিল্লির বাতাসের মান চরম অবনতির দিকে চলে যাওয়ায় অনেকেরই শ্বাস নিতে কষ্ট হওয়ায় ফলে প্রথমে এক সপ্তাহ এবং পরে অনির্দিষ্টকালের জন্য দিল্লি ও আশেপাশের সব স্কুল, কলেজ বন্ধের নির্দেশ দিয়েছিল কর্তৃপক্ষ।

দিল্লি বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানীগুলোর অন্যতম। প্রতি বছর শীতে তামপাত্রা হ্রাস পাওয়ার পর শহরটি ধোঁয়াশায় ঢাকা পড়ে। নিম্ন তাপমাত্রায় শহরের আশপাশের কয়লা বিদ্যুৎ প্রকল্প থেকে আসা মারাত্মক দূষণকারী কণা, যানবাহন ও আবর্জনা পোড়ানোর ধোঁয়া আটকা পড়ে এই ধোঁয়াশা সৃষ্টি হয়।

অবনতিশীল বায়ুদূষণের এই সংকট থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে স্কুল-কলেজ বন্ধরাখাসহ অন্যান্য আরও নির্দেশনা জারি করা হয়েছিল। নির্দেশিকার আওতায় বেসরকারি কার্যালয়গুলোকেও বাধ্যতামূলক ভাবে অর্ধেক কর্মীকে বাড়ি থেকে কাজ করতে বলা হয়েছিল।

তাছাড়া, অফিসের কাজ বাসা থেকেই কেবল নয়, স্কুল-কলেজও আবার চলেছে অনলাইনে। ঠিক যেমন হয়েছিল কোভিডে লকডাউন চলার সময়।

এবার স্কুল-কলেজ আবার খোলার পাশাপাশি সরকারি অফিসগুলোও আগামী সপ্তাহ থেকে খুলে যাচ্ছে। তবে সরকারি কর্মীদেরকে গণপরিবহন এবং সরকার পরিচালিত বাসে চড়ে যাতায়াত করবে হবে বলে জানিয়েছে দিল্লি সরকার।

দিল্লিতে ২১ নভেম্বর পর্যন্ত বাইরে থেকে ট্রাক ঢোকায়ও নিষেধাজ্ঞা জারি হয়েছিল। সরকার জানিয়েছে, কম-গুরুত্বপূর্ণ পণ্য পরিবাহী ডিজেল ট্রাক চলাচলের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে। কেবল প্রাকৃতিক গ্যাস এবং বিদ্যুৎ চালিত গাড়ি দিল্লিতে চলতে পারবে।