যুক্তরাষ্ট্রে প্যারেডের ভিড়ে চলন্ত গাড়ি, নিহত ৫

যুক্তরাষ্ট্রের উইসকনসিনে ‘বড়দিনের’ প্যারেডের ভেতর দিয়ে একটি গাড়ি চালিয়ে নেওয়ার ঘটনায় পাঁচ জন নিহত ও ৪০ জনেরও বেশি আহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2021, 05:09 AM
Updated : 22 Nov 2021, 08:12 AM

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, রোববার স্থানীয় সময় বিকাল ৪টা ৩৯ মিনিটের দিকে রাজ্যটির ওয়াকেশা শহরে ঘটনাটি ঘটেছে। এলাকাটি মিলওয়াকি শহর থেকে প্রায় ৩২ কিলোমিটার পশ্চিমে।

ওয়াকেশা পুলিশ বিভাগ তাদের ফেইসবুক পেইজে বলেছে, “এখন আমরা নিশ্চিত করছি, পাঁচ জন মৃত ও ৪০ জনেরও বেশি আহত হয়েছেন। আমরা আরও তথ্য সংগ্রহ করছি, তাই এ সংখ্যাগুলো পাল্টাতে পারে।”

এর আগে ওয়াকেশার পুলিশ প্রধান ড্যান টমসন জানান, ঘটনার পর সন্দেহভাজন গাড়িটিকে খুঁজে বের করা হয়েছে এবং এক ব্যক্তিকে আটক করে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। 

এ ঘটনার সঙ্গে সন্ত্রাসবাদের কোনো সম্পর্ক আছে কি না তা জানা যায়নি, তবে আর কোনো বিপদ নেই এবং শহটির প্রায় ৭২ হাজার বাসিন্দার জন্য জারি করা ‘বাড়িতে থাকার’ আদেশ তুলে নেওয়া হয়েছে বলে টমসন জানিয়েছেন। 

অনলাইনে পোস্ট করা এক ভিডিওতে দেখা গেছে, একটি লাল রঙের এসইউভি প্যারেডের ভেতর দিয়ে চালিয়ে নেওয়া হচ্ছে আর বহু লোককে সেটির নিচে চাপা পড়ছেন। প্যারেড দেখতে রাস্তার পাশে জড়ো হওয়া লোকজন দৌঁড়ে হাতহতদের কাছে যাচ্ছেন। 

আরেকটি ভিডিওতে, এসইউভিটি রাস্তার বাধার সঙ্গে ধাক্কা খেয়ে এগিয়ে যাওয়ার সময় পুলিশকে গাড়িটি লক্ষ্য করে গুলি করতে দেখা গেছে।

 

টমসন জানান, একজন পুলিশ কর্মকর্তা গাড়িটি থামানোর চেষ্টায় সেটার দিকে গুলি ছুড়েছিলেন তবে এতে কোনো পথচারি আহত হননি। তবে পুলিশের বিশ্বাস গাড়িটি থেকে কোনো গুলি ছোড়া হয়নি বলে জানিয়েছেন তিনি।

স্থানীয় বাসিন্দা অ্যাঞ্জেলিতো তেনোরিও জানিয়েছেন, তিনি কুচকাওয়াজের সঙ্গে চলা বন্ধ করার পরপরই ঘটনাটি ঘটে।

“আমরা একটি এসইউভি দেখলাম, সেটি পূর্ণগতিতে কুচকাওয়াজের পথ ধরে এগিয়ে আসছিল। তারপর আমরা জোরালো একটি শব্দ শুনলাম আর গাড়িটির ধাক্কা খাওয়া লোকজনের কান ফাটানো আর্তনাদ ও চিৎকার শুরু হল।”

৩৯ বছর বয়সী ডেলিভারি কর্মী জেসাস ওচোয়া রাস্তার পাশে দাঁড়িয়ে কুচকাওয়াজ দেখছিলেন। ঘটনার পরপরই তিনি আহতদের সাহায্য করতে সেখানে দৌঁড়ে যান। তিনি জানান, তাদের ক্যাথলিক গির্জার অন্যান্য সদস্যদের কাছ থেকে শুনেছেন যে অন্তত ১০ জন সদস্য আহত হয়েছেন, এদের অধিকাংশই লাতিনো এবং আহতদের মধ্যে শিশুরাও আছে। 

এক নারী মিলওয়াকির ফক্সসিক্স টেলিভিশন স্টেশনকে বলেন, এসইউভিটি ৯ থেকে ১৫ বছর বয়সী বালিকাদের একটি নাচের দলকে আঘাত করেছে।

আরেক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, এসইউভি চালক ‘ড্যান্সিং গ্রানিস’ দলকে আঘাত করেছে। এসইউভিটি তখন প্রায় ৬৪ কিলোমিটার/ঘণ্টা গতিতে চলছিল বলে হিসাব আরেক প্রত্যক্ষদর্শীর। 

টমসন জানান, ঘটনাস্থল থেকে কিছু আহতকে অ্যাম্বুলেন্সযোগে হাসপাতালে নেওয়া হয়, অন্যদের পুলিশ ও কয়েকজনকে তাদের পরিবারের সদস্য ও বন্ধুরা হাসপাতালে নিয়ে যায়।