ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে ইরানের হয়ে গুপ্তচরবৃত্তি!

ইসরায়েল সরকার প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজের বাড়িতে কাজ করা এক ব্যক্তির বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে।

>>রয়টার্স
Published : 21 Nov 2021, 04:32 PM
Updated : 21 Nov 2021, 04:32 PM

ওই কর্মী শত্রুদেশ ইরান-সংশ্লিষ্ট একজনের হয়ে কাজ করেছেন বলে জানিয়েছে ইসরায়েল।

ইসরায়েলের নিরাপত্তা সংস্থা শিন বেত এক বিবৃতিতে বলেছে, সন্দেহভাজন ওই কর্মী সামাজিক যোগাযোগমাধ্যমে অজ্ঞাত একজনের সঙ্গে যোগাযোগ করেছিলেন।

তিনি গান্তজের বাড়ির একাধিক ছবি তার কাছে পাঠিয়েছিলেন। ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে থাকার প্রমাণ হিসেবে ওই কর্মী এসব ছবি পাঠান এবং প্রতিরক্ষামন্ত্রীর কম্পিউটারে ম্যালওয়ার ইনস্টল করারও প্রস্তাব দেন।

তেহরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে কয়েক বছর ধরে ইরান ও ইসরায়েলের মধ্যে তুমুল উত্তেজনা চলছে। সামরিক তৎপরতায় ব্যবহারের জন্য ইরান এই কর্মসূচি চালাচ্ছে এবং আঞ্চলিক শত্রুদের সমর্থন দিচ্ছে বলে অভিযোগ ইসরায়েলের।

নিরাপত্তা সংস্থা শিন বেত বলেছে, গান্তজের বাসভবন রক্ষণাবেক্ষণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করা সন্দেহভাজন ওই ব্যক্তির বিরুদ্ধে তেল আবিবের কাছের শহর লোদ এর একটি আদালতে অভিযোগ আনা হয়েছে। এ মাসেই একটি তদন্ত শুরুর পর ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।

ইসরায়েলের পাবলিক ডিফেন্ডারস অফিস জানিয়েছে, ওই ব্যক্তি অর্থসংকটে পড়ে এমন কাজ করেন। জাতীয় নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করার অভিপ্রায় তার ছিল না। পাবলিক ডিফেন্ডারস অফিস ওই ব্যক্তির পক্ষে একজন আইনজীবীও নিয়োগ দিয়েছে।

ইসরায়েলি গণমাধ্যম জানায়, ওমরি গোরেন নামের ওই ব্যক্তির অতীত অপরাধের রেকর্ড আছে। সশস্ত্র ডাকাতির কারণে তিনি কয়েকবার জেলেও গিয়েছিলেন। তবে গান্তজের বাড়িতে তিনি পরিচারকের কাজ করতেন। অর্থের জন্য মরিয়া ছিলেন তিনি।