বন্যায় ক্ষতিগ্রস্ত কানাডায় ফের ভারি বৃষ্টির পূর্বাভাস

কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে টানা দুই দিনের বৃষ্টিপাতে দেখা দেওয়া বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতির পর ফের ভারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2021, 05:45 AM
Updated : 21 Nov 2021, 05:45 AM

রোববার প্রদেশটির উত্তরাঞ্চলে আগের মতোই প্রবল ঝড় বয়ে যাবে আর এরপর নিম্ন মূলভূখণ্ড অঞ্চলে ভারি বৃষ্টিপাত হতে পারে বলে ইনভায়রমেন্ট কানাডা জানিয়েছে। 

কানাডার সর্ব পশ্চিমের এই প্রদেশটিতে গেল সপ্তাহে দুই দিনে এক মাসের সমপরিমাণ বৃষ্টি হওয়ার পর ব্যাপক বন্যা দেখা দেয়। অবকাঠামোর মারাত্মক ক্ষয়ক্ষতিতে সড়ক ও রেল যোগাযোগ বিপর্যস্ত হয়ে পড়ে। এতে প্রদেশটির বিভিন্ন অংশে জনজীবন স্থবির হয়ে যায় এবং খাদ্য ও জ্বালানির ঘাটতি দেখা দেয়।

পানির তোড়ে রাস্তা ও রেল লাইন ভেসে গিয়ে ভ্যাঙ্কুভার ও প্রদেশটির নিম্ন মূলভূখণ্ড অঞ্চল সারা দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে, কিছু ছোট শহরে যাওয়ার সব পথ বন্ধ হয়ে যায়।

পরিস্থিতি মোকাবেলায় জরুরি অবস্থা জারি করতে বাধ্য হয় ব্রিটিশ কলম্বিয়ার কর্তৃপক্ষ। 

শনিবার প্রদেশটির কর্মকর্তারা জানিয়েছেন, অনুসন্ধানকারীরা ভূমিধসে নিখোঁজ আরও তিন জনের মৃতদেহ খুঁজে পেয়েছে। এর আগে গত সোমবার আরও একজনের মৃতদেহ পাওয়া গিয়েছিল। ভূমিধসের শিকার পঞ্চম আরেক ব্যক্তির কাছে পৌঁছানোর চেষ্টা সফল হয়নি বলে একজন কর্মকর্তা জানিয়েছেন।

শুক্রবার প্রদেশটি জ্বালানি ও জরুরি নয় এমন ভ্রমণের ওপর সাময়িক বিধিনিষেধ আরোপ করেছে। সাপ্লাই চেইনের ওপর চাপ কমাতে ও পুনরুদ্ধার কাজে সাহায্য করতে এসব পদক্ষেপ নেওয়া হয়েছে।

আরেকটি প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাসে প্রশান্ত মহাসাগরের উপকূলীয় এই প্রদেশটির বেশ কয়েকটি এলাকার প্রায় ১৪ হাজার মানুষকে তাদের এলাকাগুলো থেকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।