১০ মৃতদেহসহ অভিবাসন প্রত্যাশীদের জাহাজ সিসিলিতে

ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টাকালে মারা যাওয়া ১০ অভিবাসন প্রত্যাশীর মৃতদেহ ও উদ্ধার করা কয়েক ডজন লোকসহ একটি জাহাজ ইতালির সিসিলি দ্বীপে পৌঁছেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2021, 02:50 PM
Updated : 20 Nov 2021, 02:50 PM

মানবিক সাহায্য সংস্থা মেদসাঁ সঁ ফ্রোঁতিয়ের (এমএসএফ) বা ডক্টরস উইদাউট বর্ডার্সের জিও ব্যারেন্টস জাহাজের ক্রু-রা গত সপ্তাহে লিবিয়া উপকূল থেকে ৩০ নটিক্যাল মাইল দূরে অতিরিক্ত যাত্রীবোঝাই একটি নৌকায় ওই মৃতদেহগুলো পায়।

এক বিবৃতিতে এমএসএফ বলেছে, নৌকাটির নিচের ডেকে জ্বালানির তীব্র গন্ধের মধ্যে ১৩ ঘণ্টা ধরে থাকার পর তারা শ্বাসরুদ্ধ হয়ে মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক জলসীমায় তিনটি পৃথক অভিযানে উদ্ধার হওয়া ১৮৬ জন অভিবাসন প্রত্যাশী ও ওই ১০টি মৃতদেহ নিয়ে জিও ব্যারেন্টস শুক্রবার সিসিলির মেসিনা বন্দরে পৌঁছেছে।

উদ্ধার পাওয়া অভিবাসন প্রত্যাশীদের মেসিনাতেই নামিয়ে দেওয়া হবে বলে এমএসএফ জানিয়েছে।

অভিবাসন প্রত্যাশীদের অধিকাংশই আফ্রিকার লোক। তাদের মধ্যে ৬১ জন নাবালক, সবচেয়ে ছোটটির বয়স মাত্র ১০ মাস।

“আমাদের বিশ্বাস, তারা তাদের প্রয়োজনীয় সব ধরনের সহায়তা পাবে,” টুইটারে বলেছে এমএসএফ। যারা মারা গেছে তাদের ‘যথোপযুক্তভাবে কবর’ দেওয়া হবে বলেও জানিয়েছে তারা।

গত কয়েক সপ্তাহ ধরে ইতালিতে নৌকযোগে অভিবাসন প্রত্যাশীদের আগমণ হঠাৎ বেড়ে গেছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চলতি বছর এ পর্যন্ত ৫৯ হাজার ৭০২ জন অভিবাসন প্রত্যাশী নৌকাযোগে ইতালিতে এসে নেমেছেন, ২০২০ সালের একই সময়ে আসা ৩২ হাজার ৪৭৬ জনের চেয়ে সংখ্যাটি অনেক বেশি।

চলতি বছর এ পর্যন্ত ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপের পৌঁছানোর চেষ্টাকালে ১২০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে এমএসএফ জানিয়েছে।