স্বামীকে নিয়ে নিউ ইয়র্কে পাড়ি জমালেন জাপানের সাবেক রাজকুমারী

ভালোবাসার মানুষকে বিয়ে করতে গিয়ে রাজমর্যাদা হারানো জাপানি রাজকুমারী মাকো এবার স্বামীর সঙ্গে ভিন দেশে পাড়ি জমালেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2021, 03:03 PM
Updated : 14 Nov 2021, 03:22 PM

রোববার সকালে একটি বাণিজ্যিক ফ্লাইটে টোকিও বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা দেন মাকো ও কেই কোমুরো।

সেখানে নিউ ইয়র্কে একটি বাসা ভাড়া করবেন তারা। কোমুরো সেখানে একটি ল ফার্মে কাজ করেন।

জাপানি আইনে রাজপরিবারের কোনও নারী বাইরের কোনও সাধারণ পুরুষকে বিয়ে করলে তিনি রাজকীয় মর্যাদা হারান।

বিবিসি জানায়, টোকিওর বিমানবন্দরে ১০০ জনের মতো সংবাদকর্মীর উপস্থিতিতে কড়া পুলিশ পাহারায় নিউ ইয়র্কের উদ্দেশে রওনা হন মাকো-কোমুরো।সাংবাদিকদের কোনও প্রশ্নের জবাব দেননি তারা।

বিয়ের পর মাকো তার স্বামীর পদবি গ্রহণ করেছেন। এখন থেকে তিনি পরিচিত হবেন মাকো কোমুরো নামে। নিউ ইয়র্কে তিনিও কাজ করবেন বলে ধারণা করা হচ্ছে।

রাজমর্যাদা ছেড়ে মাকোর স্বামীর হাত ধরে ভিন দেশে পাড়ির এ ঘটনাকে ব্রিটিশ রাজপরিবারের সদস্য প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের বিয়ের সঙ্গে তুলনা করা হচ্ছে। এই যুগলকে বলা হচ্ছে 'জাপানের হ্যারি ও মেগান'।

মাকো ও কোমুরোর প্রথম দেখা হয় ২০১২ সালে, টোকিওর ইন্টারন্যাশনাল ক্রিশ্চিয়ান ইউনিভার্সিটিতে। সেখানেই তারা প্রেমে পড়েন, এর ৫ বছর পর হয় বাগদান।

২০১৭ সালের সেপ্টেম্বরে এই যুগল তাদের বিয়ের কথা ঘোষণা করেন। তবে কোমুরোকে জড়িয়ে আর্থিক কেলেঙ্কারির গুজবে তাদের বিয়ে বিলম্বিত হয়।

কোমুরোর মায়ের দেনা আছে, তাই অর্থের জন্য কোমুরো রাজকুমারীকে বিয়ে করছেন বলে চাউর হয়। অভিযোগ উঠেছিল, কোমুরোর মা তার একসময়ের বাগদত্তার কাছ থেকে অর্থ নিয়ে ফেরত দেননি। ওই অর্থ ঋণ ছিল নাকি উপহার তা নিয়ে ছিল বিতর্ক।

তবে কোমুরো বলেছিলেন, ওই টাকা ঋণ নয়, উপহার ছিল। এ বিতর্কর পর আইন নিয়ে পড়াশোনার জন্য কোমুরো যুক্তরাষ্ট্রে চলে যান। সেখান থেকে স্নাতক করেই এখন তিনি নিউ ইয়র্কে কাজ করছেন। গত মাসে টোকিওয় ফেরেন তিনি।

এরপরই বিয়ের ঘোষণা দেন মাকো ও কোমুরো। অবশেষে অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বিয়ে করেন তারা।