লোহিত সাগরে আমিরাত, বাহরাইন, ইসরায়েল, মার্কিন বাহিনীর মহড়া

সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সেন্ট্রাল কমান্ড (এনএভিসিইএনটি) লোহিত সাগরে একটি বহুপাক্ষিক সমুদ্র নিরাপত্তা অভিযান মহড়া শুরু করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2021, 01:14 PM
Updated : 11 Nov 2021, 01:14 PM

বুধবার থেকে মহড়াটি শুরু হয়েছে বলে এনএভিসিইএনটি বৃহস্পতিবার জানিয়েছে।

এটি যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে দুটি পারস্য উপসাগরীয় আরব দেশের প্রথম প্রকাশ্য ঘোষিত নৌমহড়া।

সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন গত বছর ‘আব্রাহাম অ্যাকর্ড’ নামের একটি চুক্তির মাধ্যমে ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে।

প্রতিবেশী ইরানকে নিয়ে উদ্বিগ্নতা ও অর্থনৈতিক লাভের আশায় এই আরব দেশ দুটি চুক্তিটি করেছে বলে ভাষ্য বার্তা সংস্থা রয়টার্সের।   

পাঁচ দিনব্যাপী এই মহড়ায় যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর জাহাজ ইউএসএস পোর্টল্যান্ডে প্রশিক্ষণসহ সামুদ্রিক নিষেধাজ্ঞার বিষয়ে অংশগ্রহণকারী বাহিনীগুলোর আন্তঃকার্যক্ষমতা বৃদ্ধি করবে বলে বিবৃতিতে বলা হয়েছে। 

যুক্তরাষ্ট্রের পঞ্চম নৌবহর ও কম্বাইন্ড মেরিটাইম ফোর্সেস এবং এনএভিসিইএনটির কমান্ডার ভাইস অ্যাডমিরাল ব্রাড কুপার বলেছেন, “সমুদ্র বিষয়ে সহযোগিতা জাহাজ চলাচলের স্বাধীনতা ও বাণিজ্যের অবাধ প্রবাহ বজায় রাখতে সাহায্য করে যা আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য প্রয়োজনীয়।”  

পারস্য উপসাগরের দ্বীপ দেশ বাহরাইনে যুক্তরাষ্ট্রের পঞ্চম নৌবহরের ঘাঁটি। সেখান থেকে এই বহরটি ওমান উপসাগর, আরব সাগর, লোহিত সাগর ও ভারত মহাসাগরের কিছু অংশজুড়ে টহল দিয়ে থাকে।