জলবায়ু ‘ধ্বংসে’ অর্থ না ঢালতে ব্যাংকগুলোকে গ্রেটার আহ্বান

জাতিসংঘের কপ২৬ জলবায়ু সম্মেলনের আগে দিয়ে জলবায়ু ধ্বংসের পেছনে অর্থ না ঢালতে ব্যাংকগুলোকে আহ্বান জানিয়েছেন গ্রেটা থুনবার্গ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2021, 08:20 PM
Updated : 30 Oct 2021, 04:02 AM

অর্থনৈতিক ব্যবস্থাপনায় জীবাশ্ম জ্বালানি প্রকল্পগুলোতে তহবিল সহায়তা বন্ধের দাবি নিয়ে বিক্ষোভে সামিল হতে লন্ডনে অবস্থান করছেন সুইডিশ এই কিশোরী জলবায়ুকর্মী।

বিবিসি’র এন্ড্রু মার শো তে গ্রেটা বলেন, “রাজনীতিবিদদের ওপর চাপ প্রয়োগ করা হতে থাকলে জলবায়ু সম্মেলনে পরিবর্তন আসা সম্ভব।”

রোববারেই স্কটল্যান্ডের গ্লাসগোয় শুরু হচ্ছে কপ২৬ জলবায়ু সম্মেলন। সে উপলক্ষে বিশ্ব নেতারা সেখানে সমবেত হওয়ার মধ্যেই জলবায়ুকর্মীরা জীবাশ্ম জ্বালানি প্রকল্পগুলোতে বিনিয়োগের বিরোধিতা করে বিক্ষোভের আয়োজন করেছে।

শুক্রবার নিউ ইয়র্ক, সান ফ্রান্সিসকো এবং নাইরোবিসহ বিশ্বজুড়েই অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোতে বিক্ষোভ হয়েছে। এর ধারাবাহিকতায় লন্ডনেও বিক্ষোভ হচ্ছে।

জলবায়ু কর্মীরা কয়লা, গ্যাস এবং তেলের মতো জীবাশ্ম জ্বালানি ব্যবহার করা বিভিন্ন কোম্পানি এবং প্রকল্পে ঋণ না দেওয়ার জন্য ব্যাংকগুলোকে আহ্বান জানাচ্ছে।

সম্মেলনের এই সময়ে বিক্ষোভে অংশ নিতে গ্লাসগো সফরে যাওয়ার বিষয়টি এ সপ্তাহেই নিশ্চিত করে জানিয়েছিলেন গ্রেটা।

তবে সম্মেলনে তাকে বক্তব্য রাখতে বলা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে গ্রেটা জানান, “আমি জানি না। সেটি একেবারেই স্পষ্ট নয়। আনুষ্ঠানিক আমন্ত্রণের মতো কিছু নেই।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক