কোভিড: রাশিয়ায় রেকর্ড শনাক্ত ও মৃত্যু, মস্কোয় লকডাউন

মহামারীতে নতুন করে বিপর্যয়ে পড়েছে রাশিয়া। একদিনে দেশটিতে সর্বোচ্চ কোভিড শনাক্ত ও মৃত্যুর রেকর্ড হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাজধানী মস্কোয় জারি হয়েছে আংশিক লকডাউন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2021, 03:57 PM
Updated : 28 Oct 2021, 03:57 PM

মস্কোয় শুধুমাত্র ওষুধ ও অন্যান্য অতি প্রয়োজনীয় দ্রব্যের দোকানগুলো খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে। ৩০ অক্টোবর থেকে ৯ নভেম্বর পর্যন্ত ১১ দিন এই কড়াকড়ি বহাল থাকবে।

তাছাড়া, রাশিয়াজুড়ে কর্তৃপক্ষ কর্মীদেরকে শনিবার থেকে ৯ দিনের ছুটি দিয়ে দিয়েছে। ভাইরাস সংক্রমণ কমানোর চেষ্টায় নেওয়া হয়েছে এ ব্যবস্থা।

বিবিসি জানায়, রাশিয়ায় গত ২৪ ঘন্টায় কোভিডে রেকর্ড ১,১৫৯ জনের মৃত্যু হয়েছে। সরকারি হিসাবমতে, একইসময়ে রাশিয়ার ৮৫ টি অঞ্চলে নতুন করে কোভিড শনাক্ত হয়েছে রেকর্ড ৪০,০৯৬ জনের।

রাশিয়ায় সর্বশেষ বড় ধরনের লকডাউন দেওয়া হয়েছিল গতবছর মে-জুনে। দেশটিতে সরকারি হিসাবে এ পর্যন্ত কোভিডে মৃতের সংখ্যা ২৩০,০০০ জনেরও বেশি। এ সংখ্যা ইউরোপের দেশগুলোতে কোভিডে আক্রান্তের মোট সংখ্যার চেয়ে বেশি।

গত অক্টোবরে অবশ্য রাশিয়ার রাষ্ট্রীয় পরিসংখ্যান সংস্থা রোসস্ট্যাট এর হিসাবে বলা হয়েছিল, দেশে কোভিডে মৃতের সংখ্যা ৪০০,০০০ লাখের ওপরে। এ সংখ্যা রাশিয়ার সরকারি হিসাবের চেয়ে অনেক বেশি।

রাশিয়ায় জনগণের পূর্ণ ডোজ কোভিড টিকা নেওয়ার হার কম। ২৩ অক্টোবর নাগাদ দেশটিতে টিকা নেওয়া মানুষের হার ছিল ৩২.৮%। অথচ ইউরোপের বেশিরভাগ দেশেই মানুষের টিকা নেওয়ার হার এর চেয়ে আরও অনেক বেশি।

রাশিয়া সবার আগেই কোভিড টিকা স্পুৎনিক-ভি উদ্ভাবন এবং এর কার্যকারিতা নিয়ে আন্তর্জাতিক স্বীকৃতি পেলেও রুশদের অনেকেই এ টিকা নিয়ে সন্দিহান। তাই জনগণের টিকা নেওয়ার আগ্রহও কম।

গত কয়েক সপ্তাহ ধরেই রাশিয়ায় কোভিড সংক্রমণ বেড়ে চলছে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও।