চায়না টেলিকমের লাইসেন্স বাতিল করল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে ব্যবসা করা চীনের অন্যতম বৃহৎ টেলিকম কোম্পানি চায়না টেলিকমের লাইসেন্স বাতিল করেছে ওয়াশিংটন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2021, 09:48 AM
Updated : 27 Oct 2021, 09:48 AM

ওয়াশিংটনের কর্মকর্তারা জানিযেছেন, ‘জাতীয় নিরাপত্তা’ নিয়ে উদ্বেগ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর ফলে চায়না টেলিকমকে ৬০ দিনের ভেতরেই যুক্তরাষ্ট্র থেকে তাদের ব্যবসা গুটিয়ে নিতে হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, কোম্পানিটির ওপর চীন সরকারের নিয়ন্ত্রণ থাকায় তা বেইজিংকে ‘যুক্তরাষ্ট্রের যোগাযোগ ব্যবস্থায় প্রবেশ, তথ্য সংরক্ষণ, যোগাযোগ বিঘ্নিত ও তা ভুল পথে পরিচালিত করার’ সুযোগ দিচ্ছিল।

এই সুযোগকে তারা ‘গোয়েন্দাগিরি বা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যে কোনো ধরনের ক্ষতিকর কর্মকাণ্ডে’ কাজে লাগাতে পারে, বলছেন তারা।

যুক্তরাষ্ট্রে প্রায় ২০ বছর ধরে টেলিকম সেবা দিয়ে আসা চায়না টেলিকম ওয়াশিংটনের এ সিদ্ধান্তকে ‘হতাশাজনক’ অ্যাখ্যা দিয়েছে।

“গ্রাহকদের সেবা অব্যাহত রাখার জন্য সম্ভাব্য সব বিকল্প উপায় অনুসরণের পরিকল্পনা করছি আমরা,” বিবৃতিতে বলেছে প্রতিষ্ঠানটি।

চীনের টেলিকম বাজারে যে তিনটি কোম্পানির আধিপত্য রয়েছে চায়না টেলিকম তার একটি। ১১০টি দেশে তাদের কোটি কোটি গ্রাহক; সেবার আওতা ব্রডব্যান্ড ইন্টারনেট থেকে শুরু করে মোবাইল ও ল্যান্ডলাইন টেলিফান নেটওয়ার্ক পর্যন্ত বিস্তৃত।

বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেনের সঙ্গে চীনের ভাইস প্রিমিয়ার লিউ হা’র কথাবার্তা হওয়ার কয়েক ঘণ্টা পরই যুক্তরাষ্ট্রে চায়না টেলিকমের লাইসেন্স বাতিলের এ সিদ্ধান্ত এল।

অথচ ইয়েলেন ও হা’র এ বৈঠককে দুই দেশের সম্পর্কের উন্নয়নের ইঙ্গিত হিসেবে দেখা হচ্ছিল। সাম্প্রতিক বছরগুলোতে শুল্ক বিরোধ, তাইওয়ানসহ অনেকগুলো ইস্যুতে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময় হয়েছে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) ২০২০ সালের এপ্রিলেই চায়না টেলিকম আমেরিকাস ‘চীন সরকারের শোষণ, প্রভাব ও নিয়ন্ত্রণের বিষয় হওয়ায়’ কোম্পানিটির কার্যক্রম বন্ধ করে দেওয়া হতে পারে বলে সতর্ক করেছিল।

গত বছর এফসিসি চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ে ও জেডটিই-কে যুক্তরাষ্ট্রের ‘যোগাযোগ নেটওয়ার্কের’ জন্য হুমকি হিসেবে চিহ্নিত করেছিল। এর ফলে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোর পক্ষে এই দুই কোম্পানি থেকে সরঞ্জাম কেনা কঠিন হয়ে পড়ে।

এফসিসি এর আগে ২০১৯ সালে যুক্তরাষ্ট্রে চায়না মোবাইলের ব্যবসা করার লাইসেন্স বাতিল করে দিয়েছিল; তারা চায়না ইউনিকম আমেরিকাস ও প্যাসিফিক নেটওয়ার্কসের লাইসেন্স বাতিলের প্রক্রিয়াও শুরু করেছে বলে জানিয়েছে বিবিসি।

কোম্পানিগুলোর লাইসেন্স বাতিলের সময় প্রত্যেকবারেই মার্কিন কর্মকর্তারা জাতীয় নিরাপত্তার অজুহাত দেন। তাদের ভাষ্য, চীনের সরকার এই কোম্পানিগুলোকে কাজে লাগিয়ে গোয়েন্দাগিরি বা যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের ক্ষতি করতে পারে।