হাইতিতে অপহৃত মিশনারিদের হত্যার হুমকি

হাইতিতে অপহৃত ১৭ মার্কিন ও কানাডীয় মিশনারিকে হত্যার হুমকি দিয়েছেন অপহরণকারী চক্রের নেতা। তিনি বলেছেন, মুক্তিপণের দাবি পূরণ করা না হলে জিম্মিদের মেরে ফেলা হবে।

>>নিউ ইয়র্ক টাইমস
Published : 22 Oct 2021, 04:33 PM
Updated : 22 Oct 2021, 04:33 PM

বৃহস্পতিবার এক ভিডিও রেকর্ডিংয়ে তিনি এই হুমকি দেন। ভিডিওটি ধারণের সময় উপস্থিত ছিলেন এমন দুইজন একথা জানিয়েছেন।

অপহরণকারী চক্র ‘৪০০ মাওউজো’র নেতা উইলসন জোসেফ ভিডিওতে বলেছেন, “আমার যা প্রয়োজন তা না পেলে ওই আমেরিকানদের মেরে ফেলাটাই আমি পছন্দ করব।”

অপহৃত মিশনারিদের মধ্যে ১৬ জন যুক্তরাষ্ট্রের ও ১ জন কানাডার নাগরিক। এ দলে ৫টি শিশুও রয়েছে। তাদের মধ্যে একজনের বয়স মাত্র ৮ মাস।

গত শনিবার গাড়িতে করে যাওয়ার সময় হাইতির রাজধানী পোর্ট অ প্রিন্স এর কাছ থেকে তাদের অপহরণ করা হয়। মিশনারিদের ছেড়ে দিতে মুক্তিপণ হিসেবে জনপ্রতি ১০ লাখ ডলার করে চেয়েছে অপহরণকারীরা।

মিশনারিরা ওহাইও-ভিত্তিক অলাভজনক সংগঠন ‘ক্রিশ্চিয়ান এইড মিনিস্ট্রিজ’ এ কাজ করেন। অপহরণকারীরা শনিবার ‘ক্রিশ্চিয়ান এইড মিনিস্ট্রিজ’ এ ফোন করে মুক্তিপণের বিষয়টি জানিয়েছিল।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই এবং পররাষ্ট্রমন্ত্রণালয় জিম্মিদের মুক্তি নিশ্চিত করার জন্য কাজ করে যাওয়ার মধ্যেই অপহরণকারী চক্র তাদেরকে হত্যার হুমকি দিল।

পোর্ট-অ-প্রিন্সের একটি শহরতলীর রাস্তায় দাঁড়িয়ে ভিডিওতে এই হুমকি দেন অপহরণ চক্রের নেতা জোসেফ। ভিডিওতে তাকে পুলিশের হাতে নিহত অপহরণ চক্রের সদস্যদের শেষকৃত্যে অংশ নিতে দেখা যায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক