ইসরায়েল উপকূলে মিলল ৯শ’ বছরের পুরোনো ক্রুসেডার তলোয়ার

ইসরায়েলের উত্তরাঞ্চলের সমুদ্রে শখের বসে সাঁতার কাটার সময় এক ডুবুরি হঠাৎ করেই পেয়ে গেছেন একটি তলোয়ার। তলোয়ারটি নয়শ’ বছর আগের কোনও ক্রুসেডার নাইট যোদ্ধার বলে ধারণা করা হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2021, 01:09 PM
Updated : 19 Oct 2021, 01:09 PM

বিবিসি জানায়, হাইফা এলাকার অগভীর সমুদ্রে প্রায় এক মিটার দীর্ঘ এইতলোয়ার খুঁজে পান ডুবুরি স্লোমি ক্যাটজিন। তলোয়ারটির ওপরে বাসা বেঁধেছে সামুদ্রিক জীব। বালু সরে যাওয়ায় এটি দৃষ্টিগোচর হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ইসরায়েলের প্রত্নতত্ত্ব কর্তৃপক্ষ (আইএএ) জানিয়েছে, তলোয়ারটি পরিষ্কার করে সেটি খতিয়ে দেখার পর মানুষের প্রদর্শনীর জন্য রাখা হবে।

১০৯৫ সালে শুরু হওয়া ক্রুসেড বা ধর্মযুদ্ধ চলেছে প্রায় এক শতাব্দী। এতে ইউরোপীয় খ্রিষ্টানরা মধ্যপ্রাচ্য জুড়ে ভ্রমণ করেছে জেরুজালেম এবং মুসলমানদের অন্য পবিত্র ভূমি দখল করে নেওয়ার চেষ্টায়।

আইএএ’র সামুদ্রিক প্রত্নতত্ত্ব ইউনিটের প্রধান কোবি শারভিত বলেছেন, তলোয়ারটি পাওয়া গেছে কারমেল উপকূলে।

ছবি: রয়টার্স।

ওই উপকূলে কয়েক শতাব্দী ধরে ঝড়ের সময় বিভিন্ন জাহাজকে আশ্রয় দেওয়া হয়েছে। শারভিত বলেন, “এ কারণে যুগ যুগ ধরে বাণিজ্যিক জাহাজগুলো সেখানে ভিড়েছে, আর পেছনে ফেলে গেছে সমৃদ্ধ সব প্রত্নতত্ত্ব।”

গবেষকেরা ধারণা করছেন, উপকূলের কাছাকাছি থাকা ক্রুসেডারদের আতলিট দুর্গের কারণে সেখানে তলোয়ারটি খুঁজে পাওয়ার যোগসূত্র থেকে থাকতে পারে।

আইএএ’র সামুদ্রিক প্রত্নতত্ত্ব ইউনিটের প্রধান কোবি শারভিত বলেন, “তলোয়ারটি পাথর খচিত এবং লোহার তৈরি হওয়ার কারণে এটি অনেক ভারি আর আকৃতিতেও অনেক বড়।”

“এ থেকেই বোঝা যায়, এ তলোয়ার যারা ব্যবহার করেছে তারা খুবই শক্তিশালী। তারা হয়ত আমাদের চেয়ে বড় ছিল, কিন্তু আমাদের চেয়ে নিশ্চিতভাবেই শক্তিশালী ছিল,” বলেন শারভিত।