হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা অস্বীকার করল চীন

পরমাণু অস্ত্র বহনে সক্ষম হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর বিষয়টি অস্বীকার করেছে চীন। জোর দিয়ে বেইজিং বলেছে, এটি একটি নিয়মিত মহাকাশযানের পরীক্ষা ছিল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2021, 05:40 PM
Updated : 18 Oct 2021, 05:40 PM

চীন গত অগাস্টে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে ‘ফাইন্যান্সিয়াল টাইমস’ পত্রিকা প্রাথমিকভাবে একটি প্রতিবেদন প্রকাশ করে। এ খবরে ওয়াশিংটনে উদ্বেগ দেখা দেয়। মার্কিন গোয়েন্দারা রীতিমত ‘চমকে গেছেন’ বলেও জানানো হয়।

ফাইন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছিল, অগাস্টে চীনের সামরিক বাহিনী একটি রকেট উৎক্ষেপণ করে, যাতে থাকা হাইপারসনিক গ্লাইড ভেহিকল পৃথিবীর কক্ষপথের নিচ দিয়ে উড়ে গিয়ে, পৃথিবীকে প্রদক্ষিণ করে লক্ষ্যের দিকে দ্রুতবেগে ছুটে যায়। যদিও শেষপর্যন্ত সেটি লক্ষ্যে আঘাত হানতে পারেনি।

বিবিসি জানায়, হাইপারসনিক ক্ষেপণাস্ত্রগুলো সাধারণ ক্ষেপণাস্ত্রের চেয়ে অনেক দ্রুত গতির। যার মানে এ ক্ষেপণাস্ত্র ঠেকানো আরও কঠিন। চীনের পারমাণবিক অস্ত্রের সক্ষমতা নিয়ে বিশ্বে উদ্বেগ বাড়তে থাকার মধ্যেই তাদের এই ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষার ওই খবর আসে।

সোমবার চীন খবরটি অস্বীকার করেছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান এদিন এক মেডিয়া ব্রিফিংয়ে বলেছেন, পুনরায় ব্যবহারযোগ্য বিভিন্ন ধরনের মহাকাশযান প্রযুক্তি যাচাই করে দেখার জন্য জুলাইয়ে একটি নিয়মিত পরীক্ষা করা হয়েছিল।

“এটি ক্ষেপণাস্ত্র ছিল না, এটি একটি মহাকাশযান ছিল। মহাকাশযান ব্যবহারের খরচ কমানোর জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ পরীক্ষা ছিল,” বলেন লিজিয়ান। তিনি আরও বলেন, অতীতে অনেক দেশ একই ধরনের পরীক্ষা চালিয়েছে।’ ফাইন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনটি ভুল কিনা জানতে চাইলে লিজিয়ান বলেন, “হ্যাঁ”।

এর আগে গত শনিবার নাম প্রকাশে অনিচ্ছুক পাঁচ সূত্রের বরাত দিয়ে ফাইন্যান্সিয়াল টাইমস ক্ষেপণাস্ত্র পরীক্ষার খবরটি জানিয়েছিল। এ প্রসঙ্গে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মন্তব্য চেয়ে রোববার রয়টার্স তাদেরকে ফ্যাক্স করলেও তখন সঙ্গে সঙ্গে তাদের দিক থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। তবে আজ তারা প্রতিক্রিয়া জানাল।