কোভিড: যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েলের মৃত্যু

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল কোভিড জটিলতায় মারা গেছেন বলে জানিয়েছে তার পরিবার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2021, 01:38 PM
Updated : 19 Oct 2021, 02:22 AM

যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ পররাষ্ট্রমন্ত্রী ছিলেন কলিন পাওয়েল। বিশ শতকের শেষ দিকে ও একুশ শতকের প্রথম দিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি নির্ধারণে ভূমিকা রেখেছিলেন তিনি। ‍

তিন রিপাবলিকান প্রেসিডেন্টের আমলে ঊর্ধ্বতন পদে থেকে দায়িত্ব পালন করেন তিনি। মার্কিন সেনাবাহিনীর শীর্ষ পদেও তিনি পৌঁছেছিলেন। সোমবার পাওয়েল মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

পাওয়েলের পরিবার লিখেছে, “কোভিড-১৯ এর জটিলতায় ভুগে যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও জয়েন্ট চিফস অব স্টাফের সাবেক চেয়ারম্যান জেনারেল কলিন এল. পাওয়েল আজ সকালে চিরবিদায় নিয়েছেন।

“তার মত্যুতে আমরা একজন অসাধারণ মানুষ, প্রেমময় স্বামী, বাবা, দাদা এবং মহান আমেরিকানকে হারিয়েছি।” পাওয়েল করোনাভাইরাসের পূর্ণ ডোজ টিকাও নিয়েছিলেন বলে জানিয়েছে তার পরিবার।

সিএনএন জানায়, কলিন পাওয়েল সেনা হিসাবে ভিয়েতনাম যুদ্ধে অংশ নিয়েছিলেন। প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের মেয়াদের শেষ দিকে যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হয়েছিলেন তিনি।

এরপর জর্জ এইচ ডব্লিউ বুশের আমলে প্রথম কৃষ্নাঙ্গ-আমেরিকান হিসেবে যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফের সবচেয়ে কম বয়সী চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ সহ একের পর এক সবাই পাওয়েলের মৃত্যুতে সমবেদনা জানাচ্ছেন এবং শোকবার্তা পাঠাচ্ছেন।

বুশ এক বিবৃতিতে লিখেছেন, “অনেক প্রেসিডেন্টই পাওয়েলের পরামর্শ এবং অভিজ্ঞতার ওপর নির্ভর করতেন। পাওয়েল প্রেসিডেন্টদের এত পছন্দের ছিলেন যে, তিনি দুইবার প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম পান।”

উপসাগরীয় যুদ্ধে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটের জয়ের পর জনপ্রিয়তা বেড়ে গিয়েছিল কলিন পাওয়েলের। ৯০ এর দশকের মাঝামাঝিতে কলিন পাওয়েলকেই প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদের প্রধান প্রতিদ্বন্দ্বী বলে মনে করা হত।

তবে প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ইরাক যুদ্ধের পক্ষে জাতিসংঘে ভুল গোয়েন্দা তথ্য তুলে ধরার কারণে তার সুনাম ক্ষুন্ন হয়। কলিন পাওয়েল নিজেও একে তার পেশাগত জীবনের ‘কালিমা’ হিসেবে বর্ণনা করেছিলেন।

২০০১ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের আমলে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন কলিন পাওয়েল। এর পর ২০০৩ সালের মার্চে ইরাকে ‘গণবিধ্বংসী অস্ত্র’ থাকার কথা বলে সামরিক অভিযান চালিয়েছিল যুক্তরাষ্ট্র।

১৯৯৬ সালে কলিন পাওয়েল প্রেসিডেন্ট পদের দৌড়ে নামার কথা ভেবেছিলেন। কিন্তু তার নিরাপত্তা নিয়ে তার স্ত্রীর শঙ্কার কারণে তিনি এ চিন্তা থেকে সরে আসেন।

২০০৮ সালে পাওয়েল তার পার্টির বিপরীতে গিয়ে ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী বারাক ওবামাকে সমর্থন দিয়েছিলেন। ওবামাকে এগিয়ে দেওয়ার ক্ষেত্রে পাওয়েলের এই সমর্থনকে খুব গুরুত্বপূর্ণ হিসাবেই দেখা হয়ে থাকে।