বিশ্বের সবচেয়ে দীর্ঘ লকডাউন শিথিল হচ্ছে অস্ট্রেলিয়ার মেলবোর্নে

অস্ট্রেলিয়ার মেলবোর্নে শিথিল হচ্ছে বিশ্বের সবচেয়ে দীর্ঘ ২৬২ দিনের লকডাউন। করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে গত বছরের মার্চে জারি হওয়া ‘ঘরে থাকার নির্দেশ’ এ সপ্তাহে তুলে নেওয়া হচ্ছে।

>>রয়টার্স
Published : 17 Oct 2021, 01:58 PM
Updated : 17 Oct 2021, 01:58 PM

কর্র্মকর্তারা রোববার একথা জানিয়েছেন। কিছু বিধিনিষেধ উঠে যাচ্ছে শুক্রবারের মধ্যে। ততদিনে শহরটির ৫০ লাখ বাসিন্দা পার করে ফেলবে প্রায় ৯ মাসে মোট ২৬২ দিনের ছয়টি লকডাউন।

অস্ট্রেলিয়া ও অন্যান্য গণমাধ্যমে বলা হয়েছে, এটিই বিশ্বে সবচেয়ে দীর্ঘ লকডাউন, যা আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ার্সে জারি থাকা ২৩৪ দিনের লকডাউনকেও ছাড়িয়ে গেছে।

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের রাজধানী মেলবোর্নে করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে। কিন্তু এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে পূর্ণ ডোজ কোভিড টিকা নেওয়া মানুষের সংখ্যাও।

টিকা নেওয়াদের সংখ্যা এ সপ্তাহে ৭০ শতাংশে পৌঁছতে চলেছে। আর এটাই মেলবোর্নে জারি থাকা দীর্ঘ লকডাউন শিথিল হওয়ার কারণ।

লকডাউন শেষের ঘোষণা দিয়ে ভিক্টোরিয়ার রাজ্যের প্রধানমন্ত্রী ড্যানিয়েল এন্ড্রুজ বলেছেন, “আজ এক দারুণ দিন। আজ ভিক্টোরিয়াবাসীদের যে অর্র্জন তা গর্ব করার মতো।”

লকডাউন শিথিলের ফলে ব্যবসা-বাণিজ্যসহ কিছু কার্যক্রম আবার চালু হলেও করোনাভাইরাসের বিধিনিষেধ মেনে চলার ব্যাপারে কড়াকড়ি থাকছেই বলে জানানো হয়েছে খবরে।

এরপর ভিক্টোরিয়ার ৮০ শতাংশ মানুষ পূর্ণ ডোজ কোভিড টিকা পেয়ে গেলে পরবর্র্তীতে আরও অনেক ক্ষেত্রে নিয়মবিধি শিথিল করা হবে। আর তা হতে পারে আনুমানিক ৫ নভেম্বরের দিকে।

রোববার ভিক্টোরিয়ায় নতুন কোভিড শনাক্ত হয়েছে ১ হাজার ৮৩৮ জনের। আর মৃত্যু হয়েছে ৭ জনের।

কাছের রাজ্য নিউ সাউথ ওয়েলসে ১০০ দিনে ধরে চলা লকডাউন গত সপ্তাহে শিথিল করা হয়। রাজ্যটিতে ৮০ শতাংশ মানুষ পূর্ণ ডোজ কোভিড টিকা নিলেও সেখানে নতুন করে ৩০১ জনের ভাইরাস শনাক্ত হয়েছে এবং মারা গেছে ১০ জন।