সামরিক অভ্যুত্থান চেয়ে সুদানে হাজারো মানুষের বিক্ষোভ

সুদানের রাজধানী খার্তুমের প্রেসিডেন্ট প্রাসাদের সামনে জড়ো হয়ে দেশটির সামরিক বাহিনীকে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলে নেওয়ার আহ্বান জানিয়েছে কয়েক হাজার বিক্ষোভকারী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2021, 09:30 AM
Updated : 17 Oct 2021, 09:30 AM

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শনিবার এমন এক সময়ে এ বিক্ষোভ হল, যখন দুই বছর ধরে শাসন করে আসা অন্তুর্বর্তী সরকারকে তাদের আমলের সবচেয়ে বড় রাজনৈতিক সংকট মোকাবেলা করতে হচ্ছে।

২০১৯ সালে দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরিয়ে দেওয়ার পর সামরিক বাহিনী ও বেসামরিক গোষ্ঠীগুলোর ভেতর নড়বড়ে এক ক্ষমতা ভাগাভাগির চুক্তির মধ্য দিয়ে পূর্ব আফ্রিকার দেশটি পরিচালিত হচ্ছে।

সেপ্টেম্বরে বশিরের অনুগত সেনাদের ব্যর্থ এক অভ্যুত্থান চেষ্টার পর থেকে সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা বেসামরিক নিয়ন্ত্রিত জোট ফোর্সেস অব ফিডম অ্যান্ড চেইঞ্জে (এফএফসি) সংস্কার ও মন্ত্রিসভায় রদবদলের দাবি জানিয়ে আসছিলেন।

বেসামরিক নেতারা এ দাবিগুলোকে দেখে আসছিলেন সামরিক বাহিনীর কর্মকর্তাদের ক্ষমতা দখলের উচ্চাকাঙ্ক্ষা হিসেবে।

এফএফসি জোটে থাকা সামরিক বাহিনীর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত একটি অংশই শনিবারের বিক্ষোভের ডাক দেয়; তারা প্রেসিডেন্ট প্রাসাদের কাছে একটি কনভেনশন হলে অল্পক্ষণের একটি অনুষ্ঠানও করে।

এদিন বিক্ষোভকারীরা ‘ভুখা সরকারের পতনের’ দাবিতে স্লোগান দেয় এবং সশস্ত্র বাহিনী ও সুদানের যৌথ সামরিক-বেসামরিক সার্বভৌম পরিষদের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ অল-বুরহানকে অভ্যুত্থানের মাধ্যমে বর্তমান সরকারকে ক্ষমতাচ্যুত করতে আহ্বান জানায়।

অন্যান্য সময় বিক্ষোভকারীরা না পারলেও, এদিনের বিক্ষোভকারীরা তুলনামূলকভাবে সহজেই সুদানের প্রেসিডেন্ট প্রাসাদের ফটকগুলোর কাছে চলে যেতে সক্ষম হন; শনিবারের বিক্ষোভের সময় পুলিশের উপস্থিতিও কম দেখা গেছে।

কয়েক ডজন বাসে চেপে খার্তুমের কেন্দ্রস্থলে আসা এ বিক্ষোভকারীরা বেসামরিক নেতৃত্বের পক্ষে থাকা বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষেও জড়ান বলে জানিয়েছে রয়টার্স।

প্রেসিডেন্ট প্রাসাদের সামনে বিক্ষোভের আগে অজ্ঞাত একটি সশস্ত্র গোষ্ঠী বিভিন্ন সরকারি ভবনের আশপাশ থেকে নিরাপত্তা বাধাগুলো সরিয়ে নেয় এবং পুলিশ ও নিরাপত্তা বাহিনীগুলোকে ওই বিক্ষোভের জন্য প্রস্তুতি নেওয়া থেকে বিরত রাখে, এক বিবৃতিতে এমনটাই জানিয়েছেন খার্তুম রাজ্যের গভর্নর আয়মান খালিদ।

শুক্রবার এক বক্তৃতায় দেশটির বেসামরিক প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক চলমান রাজনৈতিক সংকট থেকে উত্তরণে একটি রোডম্যাপ দিয়েছিলেন এবং সমাধানে পৌঁছাতে ব্যর্থ হলে তা দেশের ভবিষ্যৎকে ভয়াবহ অনিশ্চয়তার দিকে ঠেলে দেবে বলে হুঁশিয়ার করেছিলেন।

বিশ্লেষকরা বলছেন, সুদানে এখন যে রাজনৈতিক সংকট চলছে তার মূলে রয়েছে বশিরের শাসনামলের অর্থনৈতিক কাঠামো গুড়িয়ে দেওয়া, সামরিক বাহিনীতে সংস্কার ও বিচারব্যবস্থা সংক্রান্ত বিভিন্ন বিষয়।

দেশটির বেসামরিকপন্থি গোষ্ঠীগুলো বৃহস্পতিবার বিক্ষোভের ডাক দিয়েছে।