অস্ট্রেলিয়ায় সাড়ে ১০ কোটি ডলারের হেরোইনের চালান জব্দ

মালয়েশিয়া থেকে অস্ট্রেলিয়ায় পাঠানো সিরামিক টাইলসের একটি কনটেইনারে পাওয়া গেছে সাড়ে ৪০০ কেজি হেরোইন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2021, 07:30 AM
Updated : 17 Oct 2021, 09:18 AM

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, অস্ট্রেলিয়ার ইতিহাসে পুলিশের হাতে ধরা পড়া হেরোইনের সবচেয়ে বড় চালান এটি। এ ঘটনায় এক মালয়েশীয় নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে।

যে পরিমাণ হেরোইন জব্দ করা হয়েছে, তা বড়সড় একটি পিয়ানোর মত ভারী; আর বাজারমূল্য আনুমানিক ১০ কোটি ৪০ লাখ ডলার বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার পুলিশ।

মেলবোর্নের একটি ব্যবসা প্রতিষ্ঠানের ঠিকানায় ওই কনটেইনার যাচ্ছিল। তবে পুলিশ গ্রেপ্তার ব্যক্তির নাম প্রকাশ করেনি।

রয়টার্স জানিয়েছে, অস্ট্রেলীয় পুলিশ জনস্বার্থে বা ক্ষতিগ্রস্তের পরিবারের স্বার্থে গুরুত্বপূর্ণ  মনে হলেই কেবল আটক সন্দেহভাজনের নাম-পরিচয় প্রকাশ কর।

গ্রেপ্তার মালয়েশীয়র বিরুদ্ধে ‍বিপুল পরিমাণ মাদক আমদানি ও তা তার কাছে রাখার চেষ্টার অভিযোগ আনা হয়েছে। দোষী প্রমাণিত এ অপরাধে যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

এ ঘটনার তদন্তে অস্ট্রেলিয়ার ‍পুলিশ মালয়েশিয়ার পুলিশের সঙ্গে কাজ করছে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশের সাদার্ন কমান্ডের কমিশনার ক্রিসি ব্যারেট।

“আন্তর্জাতিক অপরাধ চক্র, যারা আমাদের দুই দেশের ক্ষতি করতে চায় এবং তাদের অপরাধমূলক কর্মকাণ্ডের মাধ্যমে কোটি কোটি ডলার মুনাফা করে, তাদের শনাক্ত করে তাদের কার্যক্রম বন্ধ করার লক্ষ্যে আমরা একসঙ্গে কাজ করছি,” এক বিবৃতিতে বলেছেন ব্যারেট।

পুলিশ বলছে, অস্ট্রেলিয়ায় প্রতি ২ কেজি হেরোইন সেবনের বিপরীতে গড়পড়তা একজনের মৃত্যু হয় বলে দেখা গেছে; সে হিসাবে সাড়ে ৪০০ কেজি হেরোইন জব্দের মাধ্যমে ২২৫ জনের জীবন বাঁচানো গেছে বলে তাদের ভাষ্য।