লেবাননে বিক্ষোভে গুলি, নিহত ৬

লেবাননের রাজধানী বৈরুতে এক বিক্ষোভ মিছিলে গুলিতে অন্তত ৬ জন নিহত হয়েছে। স্নাইপাররা এই গুলি চালায় বলে জানিয়েছে বিক্ষোভকারীরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2021, 03:30 PM
Updated : 14 Oct 2021, 03:30 PM

গত বছর বৈরুতের বন্দরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনার তদন্তে নেতৃত্ব দেওয়া বিচারককে অপসারণের দাবিতে হিজবুল্লাহ ও এর মিত্র শিয়া আমাল মুভমেন্ট সমর্থকরা বৃহস্পতিবার এই বিক্ষোভে নামে।

গত বছর অগাস্টে বৈরুত বন্দরের রাসায়নিকের গুদামে বিস্ফোরণে দুই শতাধিক মানুষের প্রাণহানি ঘটে। এ ঘটনার তদন্ত করছেন লেবাননের বিচারক তারেক বিতার। কিন্তু হিজবুল্লাহ তার বিরোধিতা করে আসছে। বিতারের বিরুদ্ধে পক্ষপাতদুষ্টতার অভিযোগ করেছে তারা।

বৈরুত থেকে বিবিসি’র এক সংবাদদাতা জানান, প্যালেস অব জাস্টিসের বাইরে বিচারক বিতারকে সরিয়ে দেওয়ার দাবিতে পদযাত্রা করে স্লোগান দিয়েছে বিক্ষোভকারীরা। তারা মিছিল করে একটি ট্রাফিক চত্বর পার হওয়ার সময় রাস্তায় তুমুল গুলি শুরু হয়।

স্থানীয় টিভি স্টেশনগুলোতে সম্প্রচারিত ফুটেজে আশেপাশের ভবন থেকে গুলি ছুটে আসতে দেখা যায়। লোকজন ছুটোছুটি করে আড়ালে যাওয়ার চেষ্টা করছিল। এক নারী তার বাড়িতেই গুলিবিদ্ধ হয়ে মারা যান বলে জানিয়েছেন এক সামরিক কর্মকর্তা।

বিবিসি জানায়, হিজবুল্লাহ এবং আমাল গ্রুপ এক যৌথ বিবৃতিতে বলেছে, “বিক্ষোভকারীদের নিশানা করে গুলি চালিয়েছে ভবনের ছাদে অবস্থান নেওয়া স্নাইপাররা।দেশকে ইচ্ছাকৃতভাবে সংকটে টেনে নামাতেই সশস্ত্র এবং সংগঠিত গোষ্ঠী এই হামলা চালিয়েছে।”

সিএনএন লেবাননের রেড ক্রসের বরাত দিয়ে অন্তত ৬ জন নিহত এবং ৩০ জন আহত হওয়ার খবর জানিয়েছে।

সিএনএন এর খবরে বলা হয়, লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেছেন, বন্দুকধারী এবং স্নাইপাররা বিক্ষোভকারীদের মাথায় গুলি করেছে। আকাশে ছোড়া হয়েছে বি-৭ রকেটও। সংকট জর্জরিত লেবাননে ১০ বছরের মধ্যে এটিই সবচেয়ে বাজে সহিংস ঘটনা।

স্যোশাল মিডিয়া ফুটেজে দেখা গেছে, মুখোশ পরা বন্দুকধারীরা রাস্তার ধারের লেন থেকে, আবর্জনার স্তুপ এবং সড়ক বিভাজকের পেছন থেকে একে-৪৭ রাইফেলের গুলি ছুড়ছে। সে সময় পাশের ভবনগুলো থেকে কালো ধোঁয়া উড়তে দেখা যায়।

পরিস্থিতি শান্ত করতে এবং বন্দুকধারীদের খুঁজে বের করতে সেনা মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে লেবাননের সেনাবাহিনী। রাস্তায় কোনও বন্দুকধারীকে দেখলে বা কেউ কোনওদিক থেকে গুলি ছুড়লে তাকে গুলি করা হবে বলেও সেনাবাহিনী সতর্ক করে দিয়েছে ।