প্যান্ডোরা পেপার্স: বিশ্ব নেতাদের দাবি, তারা ‘অন্যায় করেননি’

অফশোর কোম্পানিগুলোর ফাঁস হওয়া লাখ লাখ আর্থিক নথিগুলোতে নাম আসার পর অন্যায় করার কথা অস্বীকার করেছেন বেশ কয়েকজন বিশ্বনেতা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2021, 07:14 AM
Updated : 5 Oct 2021, 07:21 AM

প্যান্ডোরা পেপার্স বলে চিহ্নিত আর্থিক নথি ফাঁসের সবচেয়ে বড় এ ঘটনায় ১ কোটি ২০ লাখ গোপন নথি ফাঁস হয়েছে।

এসব নথিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও জর্ডানের বাদশা আবদুল্লাহ বিন আল-হুসেইনসহ বিশ্বের ৩৫ জন বর্তমান ও সাবেক নেতার নাম আছে। শুধু এরাই নন, বিশ্বজুড়ে ৩০০ সরকারি কর্মকর্তা, সেনা কর্মকর্তা, শ খানেক বিলিয়নেয়ারের গোপন সম্পদ ও লেনদেনর তথ্যও ফাঁস করেছে ‘প্যান্ডোরা পেপার্স’।

গোপন সম্পদ ও লেনদেনের তথ্য ফাঁস হওয়ার পর পুতিন ও আবদুল্লাহ উভয়েই বিবৃতি দিয়ে তারা অন্যায় কিছু করেননি বলে দাবি করেছেন বলে জানিয়েছে বিবিসি।

জর্ডানের রাজপ্রাসাদ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, বিদেশে বাদশা আবদুল্লাহর মালিকানাধীন সম্পত্তি আছে তা ‘অস্বাভাবিক বা অন্যায়’ কিছু নয়।

ফাঁস হওয়া নথির তথ্যে উঠে এসেছে, এই নেতা ১৯৯৯ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে ৭ কোটি পাউন্ডের (১০ কোটি ডলার) গোপন সম্পদের এক সাম্রাজ্য গড়ে তুলেছেন।

প্রেসিডেন্ট পুতিন ও তার ঘনিষ্ঠ চক্রের গোপন সম্পদের বিস্তারিত প্রকাশ হওয়ার পর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকোভ ‘অপ্রমাণিত’ ওই তথ্যের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, “এসব তথ্য কী এবং এগুলো কী নিয়ে তা এখন পর্যন্ত পরিষ্কার হয়নি। সেখানে পুতিনের ঘনিষ্ঠ চক্রের কোনো গোপন সম্পদ দেখিনি আমরা।”

অনুসন্ধানী সাংবাদিকদের ওয়াশিংটন ডিসিভিত্তিক সংগঠন ‘ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস’ (আইসিআইজে) এর মাধ্যমে এসব তথ্য পাওয়া গেছে। সংগঠনটি ১৪০টিরও বেশি গণমাধ্যম সংস্থার সঙ্গে তাদের সবচেয়ে বড় এই বৈশ্বিক অনুসন্ধানে কাজ করছে।

যুক্তরাজ্যে বিবিসি প্যানোরামা ও গার্ডিয়ান এই অনুসন্ধানে নেতৃত্ব দিচ্ছে।

ফাঁস হওয়া এসব নথিতে অন্য যেসব নেতার নাম এসেছে:

চেক প্রধানমন্ত্রী আন্দ্রেই বাবিস ফ্রান্সের দক্ষিণে ১ কোটি ২০ লাখ পাউন্ড মূল্যের দুটো ভিলা কেনার ক্ষেত্রে অফশোর কোম্পানিকে কাজে লাগানোর বিষয়টি চেপে গেছেন, ফাঁস হওয়া নথিতে তা প্রকাশ পেয়েছে ।

কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা ও তার পরিবারের ছয় সদস্যের সঙ্গে ১৩টি অফশোর কোম্পানির সম্পর্ক আছে।

চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা একজন বিলিয়নেয়ার ব্যবসায়ী। তার বিরুদ্ধে অভিযোগ তিনি পরিবেশগতভাবে স্পর্শকাতর একটি এলাকার একটি কপার ও একটি লোহার খনি তার এক বাল্যবন্ধুর কাছে বিক্রি করে দিয়েছেন; স্পেনের এল পায়িস সংবাদপত্র এর বিস্তারিত প্রকাশ করেছে।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের পরিবার ও তাদের ঘনিষ্ঠ সহযোগীরা ‍যুক্তরাজ্যে ৪০ কোটি পাউন্ডের সম্পত্তি গোপনে কেনাবেচায় কীভাবে জড়িত তা উঠে এসেছে প্যান্ডোরার নথিতে।

এক টুইটে চেক প্রধানমন্ত্রী বলেছেন, এ সপ্তাহের নির্বাচনকে প্রভাবিত করতেই এসব অভিযোগ তোলা হয়েছে এবং তিনি ‘কখনো অন্যায় ও অবৈধ কিছু করেননি’ বলে দাবি করেছেন।

কেনিয়ার প্রেসিডেন্ট কেনিয়াত্তা বলেছেন, এই অনুসন্ধান ‘কেনিয়া এবং বিশ্বজুড়ে আমাদের প্রয়োজনীয় আর্থিক স্বচ্ছতা ও অকপটতা বৃদ্ধিতে অনেকদূর এগিয়ে যাবে’। রাষ্ট্রীয় সফর শেষে বিদেশ থেকে ফেরার পর ফাঁস হওয়া তথ্যের বিষয়ে ‘বিস্তারিত প্রতিক্রিয়া’ জানাবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

কেনিয়াত্তা পরিবার রাষ্ট্রীয় সম্পদ চুরি করেছেন অথবা লুকিয়েছেন, এ ধরনের কোনো প্রমাণ প্যান্ডোরা পেপার্সে উঠে আসেনি বলে জানিয়েছে বিবিসি।

এক বিবৃতিতে পিনেরার দপ্তর বলেছে, দোমিঙ্গা মাইনিং প্রজেক্টের বিক্রিতে অংশ নেওয়া বা ওই বিষয়ে কিছু জানার কথা অস্বীকার করেছেন প্রেসিডেন্ট পিনেরা।

প্রেসিডেন্ট আলিয়েভ ও তার পরিবারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তারা সাড়া দেননি বলে জানিয়েছে গার্ডিয়ান।

ইতোমধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান প্যান্ডোরা পেপার্সে নাম থাকা নাগরিকদের বিষয়ে তদন্তের প্রতিশ্রুতি দিয়েছেন। ফাঁস হওয়া নথিগুলোতে ইমরান খানের মন্ত্রীসভার সদস্যসহ শত শত পাকিস্তানি নাগরিকের নাম এসেছে।