কেনিয়ার প্রেসিডেন্টের পরিবারের গোপন সম্পদের গুমর ফাঁস

আফ্রিকার দেশ কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা ও তার পরিবারের গোপন সম্পদের তথ্য ফাঁস হয়েছে প্যান্ডোরা পেপারসে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2021, 03:36 PM
Updated : 4 Oct 2021, 03:36 PM

বিবিসি জানায়, স্বাধীনতার পর থেকেই কেনিয়ার রাজনীতিতে প্রেসিডেন্ট কেনিয়াত্তার পরিবারের আধিপত্য আছে। কয়েক দশক ধরে এ পরিবারের সদস্যরা গোপনে অফশোর কোম্পানির মালিক হয়েছেন।

 বিশ্ব নেতাদের গোপন সম্পদ ও লেনদেনের তথ্য রোববার ফাঁস হয় প্যান্ডোরা পেপারসে। ফাঁস হওয়া নথিতে কেনিয়াত্তা ও তার পরিবারের ছয় সদস্যের ১৩টি অফশোর কোম্পানির সঙ্গে সম্পৃক্ততা পাওয়া গেছে।

এ বিষয়ে তাদের মন্তব্য জানার চেষ্টা করা হলেও কোনও সাড়া পাওয়া যায়নি।

ফাঁস হওয়া তথ্যের ভিত্তিতে বিবিসি জানায়, স্টক এবং বন্ডের একটি কোম্পানিসহ অফশোর কোম্পানিতে কেনিয়াত্তার বিনিয়োগ মূল্য প্রায় ৩ কোটি মার্কিন ডলার।

তাছাড়া আরও দেখা গেছে, ২০০৩ সালে পানামায় ভ্যারিস নামের একটি ফাউন্ডেশন প্রতিষ্ঠা করা হয়েছিল। এ ফাউন্ডেশনের প্রথম পৃষ্ঠপোষক হন কেনিয়াত্তার মা। আর দ্বিতীয় পৃষ্ঠপোষক হন কেনিয়াত্তা নিজে।

মায়ের মৃত্যুর পর এ ফাউন্ডেশনের উত্তরাধিকারী হবেন কেনিয়াত্তা। ফাউন্ডেশনটির উদ্দেশ্য ও এর সম্পদের মূল্য জানা যায়নি।

অনুসন্ধানী সাংবাদিকদের সেই সংগঠন ‘ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস’ (আইসিআইজে) প্রতিবেদন বলছে, পানামা ফাউন্ডেশন প্রায়শই করা হয়ে থাকে।

এর কারণ হচ্ছে, পানামা সরকারের কাছে এর মালিকদের নাম রেজিস্ট্রেশন করতে হয় না। সম্পত্তির মালিকদের কেবল চেনেন আইনজীবীরাই। আর সম্পত্তিও উত্তরাধিকারীর কাছে বিনা কর আদায়েই হস্তান্তরের ব্যবস্থা করা যায়।

কেনিয়াত্তা পরিবারের মোট সম্পত্তির কোনও নির্ভরযোগ্য হিসাব নেই। কিন্তু পরিবহন, বিমা, হোটেল, কৃষি, ভূমি মালিকানা, গণমাধ্যম শিল্পসহ বিভিন্ন খাতে তার পরিবারের ব্যবসা বিস্তৃত।

২০১৮ সালে কেনিয়াত্তা বিবিসি-র হার্ডটক অনুষ্ঠানে বলেছিলেন, তার পরিবারের সম্পদের হিসাব দেশের জনসাধারণের জানা। প্রেসিডেন্ট হিসেবে তিনি আইন অনুসারে তার সম্পদের বিবরণ দিয়েছেন।

তিনি আরও বলেছিলেন, “যদি এমন কোনও দৃষ্টান্ত থাকে, আমরা যা করেছি কিংবা অর্জন করেছি সেটি বৈধ নয়, এমন কেউ বলতে পারলে, বলুন- আমরা যে কোনও আদালতের মুখেুমুখি হতে প্রস্তুত।”

বিবিসি’র সঙ্গে একই সাক্ষাৎকারে কেনিয়াত্তা এও বলেছিলেন, তিনি দুর্নীতির বিরুদ্ধে লড়াই করতে চান, স্বচ্ছতাও নিশ্চিত করতে চান। অথচ এখন প্যান্ডোরা পেপারসে তারই গোপন সম্পদের তথ্য ফাঁস হল।