কংগ্রেসে যোগ দিলেন কানহাইয়া কুমার, পাশে রইলেন মেবাণীও

ভারতের বামপন্থি রাজনীতির পরিচিত তরুণ মুখ কানহাইয়া কুমার জল্পনাকে সত্যি করে কংগ্রেসেই যোগ দিয়ে দলবদলের রাজনীতিতে নাম লেখালেন। কমিউনিস্ট পার্টি (সিপিআই) ছেড়ে কানহাইয়া ধরলেন রাহুল গান্ধীর হাত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2021, 04:42 PM
Updated : 28 Sept 2021, 04:51 PM

আর গুজরাটের নির্দল বিধায়ক জিগনেশ মেবাণী সরাসরি কংগ্রেসে যোগ না দিলেও দিল্লিতে কানহাইয়ার সঙ্গেই রাহুল গান্ধীর পাশে থেকে দলকে সমর্থন জানিয়েছেন।

দলে যোগ না দেওয়া প্রসঙ্গে মেবাণী বলেছেন, নির্দল বিধায়ক হওয়ার জন্য তিনি টেকনিকাল কারণে কংগ্রেসে যোগ দিচ্ছেন না। তবে তিনি কংগ্রেসের আদর্শেরই অংশীদার।

মঙ্গলবার সকাল থেকেই রাজধানী দিল্লিতে কংগ্রেস কার্যালয়ের বাইরের দিকটা কানহাইয়া কুমারকে স্বাগত জানাতে পোস্টারে পোস্টরে ছেয়ে গিয়েছিল। কংগ্রেসের নেতা কর্মীদের মধ্যেও উৎসাহ ছিল।

এরপর দিল্লির শহিদ-ই-আজম ভগৎ সিং পার্কে রাহুল গান্ধীর সঙ্গে মুষ্ঠিবদ্ধ হাত তুলে ধরেন কানহাইয়া কুমার। ভগৎ সিংয়ের জন্মদিনের পরই কংগ্রেসে যোগ দিলেন তিনি।

এনডিটিভি জানায়, কংগ্রেসে যোগদানের পরই এক সংবাদ সম্মেলনে কানহাইয়া বলেছেন, “কংগ্রেস স্রেফ একটা দল নয়, এটি দেশের সবচেয়ে পুরনো ও সর্বাধিক গণতান্ত্রিক দল… শুধু আমি নই, অনেকেই মনে করেন, কংগ্রেস ছাড়া এই দেশ বাঁচবে না।”

তিনি আরও বলেন, “কংগ্রেস এক বিশাল জাহাজ। একে বাঁচানো গেলে আমার বিশ্বাস, বহু মানুষের আকাঙ্খাও বাঁচবে। সুরক্ষিত থাকবে মহাত্মা গান্ধীর একত্ব, ভগৎ সিংহের সাহস এবং অম্বেডকরের সমতার ধারণা। সে কারণেই আমি যোগ দিলাম।”

প্রধামন্ত্রী নরেন্দ্র মোদীর বিরোধিতা কিংবা ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) আক্রমণ করে কথা-- অল্পদিনের মধ্যেই লাইমলাইটে চলে এসেছেন কানহাইয়া কুমার।

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) ছাত্র সংসদের সভাপতি থেকে জাতীয় রাজনীতিতে প্রবেশ করেছিলেন তিনি। এরপর লোকসভা ভোটে বিহার থেকে সিপিআই-এর টিকিটে প্রতিদ্বন্দ্বিতা এবং বিজেপি’র উচ্চ পর্যায়ের নেতার কাছে পরাজিত হওয়া কানহাইয়ার রাজনৈতিক উত্থান হয়েছে দ্রুতই।

২০১৬ সালে কাশ্মীরের স্বাধীনতাকামী নেতা আফজাল গুরুর ফাঁসি কার্যকরের চতুর্থ বার্ষিকীর দিন জেএনইউ ক্যাম্পাসে আয়োজিত প্রতিবাদ সভা থেকে বিতর্কিত স্লোগান ওঠাকে ঘিরে প্রথম শিরোনামে আসেন কানহাইয়া। তারপর থেকেই দেশের রাজনীতির অংশ হয়ে যান তিনি।

জেএনইউ এর সেই ঘটনায় কানহাইয়া রাষ্ট্রদ্রোহের অভিযোগে আটক হওয়ার পর তার পাশে দাঁড়িয়েছিলেন কংগ্রেসের তৎকালীন সহ-সভাপতি রাহুল গান্ধী। বলেছিলেন, কানহাইয়া দেশবিরোধী স্লোগান দেননি। এবার তার হাত ধরেই কংগ্রেসে যোগ দিলেন কানহাইয়া।