তাইওয়ান পরিস্থিতি ‘জটিল ও ভয়াবহ’: শি জিনপিং

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, তাইওয়ান প্রণালীর পরিস্থিতি ‘জটিল ও ভয়াবহ’। তাইওয়ানের প্রধান বিরোধী দল কুওমিংতাং (কেএমটি) এর নবনির্বাচিত নেতাকে লেখা এক অভিনন্দন বার্তায় সতর্ক করে একথা লেখেন তিনি।

>>রয়টার্স
Published : 26 Sept 2021, 05:21 PM
Updated : 26 Sept 2021, 05:21 PM

শনিবার তাইপের সাবেক মেয়র এরিক চু বিরোধী দল কুওমিংতাংয়ের নেতা নির্বাচিত হন। এরিক চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সঙ্গে থমকে থাকা আলোচনা ফের শুরুর অঙ্গীকার করেছেন।

এরিককে অভিনন্দন জানিয়ে রোববার চিঠি লেখেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। কুওমিংতান (কেএমটি) এর পক্ষ থেকে সেই চিঠির একটি কপি প্রকাশ করা হয়েছে।

চিঠিতে শি লিখেছেন, “দুই দলই তাইওয়ানের স্বাধীনতার বিরোধী হওয়ায় এর ভিত্তিতে উভয় দলের ভাল মিথস্ক্রিয়া হয়েছে। এ মুহূর্তে তাইওয়ান প্রণালীর পরিস্থিতি জটিল ও ভয়াবহ। চীনের ছেলেমেয়েদের এখন এক হৃদয় নিয়ে একযোগে কাজ করতে হবে। এগিয়ে যেতে হবে একসঙ্গে।”

চীনা কমিউনিস্ট পার্টি ও কেএমটি সহযোগিতার ভিত্তিতে কাজ করে “তাইওয়ান প্রণালীতে শান্তি ফেরানো, জাতীয় পুনর্মিলন ও পুনরুজ্জীবন” ঘটানোর চেষ্টা করবে বলে আশা প্রকাশ করেন শি।

ছবি: রয়টার্স

এরিক চু ২০১৬ সালে তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের কাছে শোচনীয়ভাবে হেরে গিয়েছিলেন। তাইওয়ানে সাই ইং-ওয়েনের ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টির (ডিপিপি) চীনবিরোধী নীতির শান্তি ফিরছে না বলে অভিযোগ করেছেন এরিক।

২০১৫ সালে এরিক চীন সফরে গিয়ে শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। ওই সময় এরিক চীন সরকারের সঙ্গে পারস্পরিক শ্রদ্ধা, সহযোগিতা ও আদান-প্রদানের সম্পর্ক গড়ার পাশাপাশি শান্তিপূর্ণ উন্নয়ন এগিয়ে নিতে একযোগে কাজ করার আশা প্রকা করেছিলেন।

কেএমটি’র বিদায়ী নেতা জনি চিয়াং এর আমলে দলটি নিয়ে বেইজিংয়ে সংশয় থাকায় এবং সামরিক উত্তেজনার কারণে চীনের সঙ্গে উচ্চপর্যায়ের আলোচনা থমকে যায়।

চীন তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অংশ বলেই মনে করে আসছে। তাইওয়ানকে নিয়ন্ত্রণে আনতে তাদের ওপর রাজনৈতিক, সামরিক চাপ বাড়িয়েছে চীন।