মুক্ত ইন্দো-প্যাসিফিকের অঙ্গীকার কোয়াড নেতাদের

চীনের প্রভাব মোকাবেলায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বে গঠিত চার জাতির কৌশলগত জোট ‘কোয়াড’ এর নেতারা একটি অবাধ ও উন্মুক্ত ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গড়ে তোলার অঙ্গীকার করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2021, 03:26 PM
Updated : 25 Sept 2021, 03:46 PM

শুক্রবার ওয়াশিংটন ডিসিতে কোয়াডের চার সদস্য দেশ অস্ট্রেলিয়া, ভারত, জাপান ও যুক্তরাষ্ট্রের নেতারা প্রথমবারের মতো একটি বৈঠকে স্বশরীরে উপস্থিত হয়েছিলেন, সেখানেই তারা এ অঙ্গীকার ব্যক্ত করেছেন বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

বৈঠকের পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক যৌথ বিবৃতিতে বলেন, “আমরা আইনের শাসন, নৌ ও বিমান চলাচলের স্বাধীনতা, বিরোধের শান্তিপূর্ণ সমাধান, গণতান্ত্রিক মূল্যবোধ ও রাষ্ট্রগুলোর ভূখণ্ডগত অখণ্ডতার পক্ষে।”

প্রতিবেদনে রয়টার্স বলেছে, চার নেতার প্রকাশ্য মন্তব্যে বা তাদের দীর্ঘ যৌথ বিবৃতিতে বা পরে প্রকাশিত বৈঠকের ধারাবিরণীর কোথাও চীনের নাম উল্লেখ না থাকলেও স্পষ্টতই বেইজিং তাদের মনের গভীরে ছিল।

তাদের বিবৃতিতে এমন একটি অঞ্চলে নিয়মভিত্তিক আচরণের ওপর কোয়াড নেতাদের ঘন ঘন জোরের উল্লেখ ছিল যেখানে চীন তার শক্তি প্রদর্শনের চেষ্টা করে আসছে। 

“একসঙ্গে আমরা ফের অবাধ, উন্মুক্ত, নিয়মভিত্তিক শৃঙ্খলা, আন্তর্জাতিক আইনে নিহিত ও জবরদস্তির মুখে নিরুৎসাহিত না হয়ে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ও আশপাশের নিরাপত্তা ও সমৃদ্ধি জোরদার করার অঙ্গীকার করছি,” বলেছেন তারা।

কোয়াড নেতারা অর্থনীতি ও পরিবেশগত উন্নয়নের মাধ্যমে ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্রগুলোকে (বিশেষভাবে প্রশান্ত মহাসাগরেরগুলো) তাদের স্বাভাবিক অবস্থায় ফেরানোর লক্ষ্যে সমর্থন দেওয়ার কথাও বলেছেন।

এর পাশাপাশি তারা উত্তর কোরিয়াকে তাদের পারমাণবিক অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের চেয়ে কূটনীতিতে জোর দেওয়ার আহ্বান জানিয়েছেন। কিন্তু আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া না হলে উত্তর কোরিয়া তা করবে না বলে জানিয়ে দিয়েছে।    

হোয়াইট হাউসে অনুষ্ঠিত চার প্রধান গণতান্ত্রিক দেশের জোট কোয়াডের দুই ঘণ্টাব্যাপী এ বৈঠকটি বেইজিং নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে বলে ধারণা করা হচ্ছে। এই জোটের সমালোচনা করে তাদের ‘ব্যর্থ হতে হবে’ বলে মন্তব্য করেছে চীন।

বৈঠকের পর জাপানের প্রধানমন্ত্রী সুগা সাংবাদিকদের বলেন, বৈঠকে অংশ নেওয়া দেশগুলো টিকা, ক্লিন এনার্জি ও মহাকাশ বিষয়ে সহযোগিতা এবং প্রতি বছর শীর্ষ সম্মেলন করার বিষয়ে একমত হয়েছে।