সোমালিয়ার রাজধানীতে আত্মঘাতী গাড়ি বোমায় নিহত ৮

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত আট জন নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2021, 11:22 AM
Updated : 25 Sept 2021, 01:00 PM

শনিবার দেশটির প্রেসিডেন্টের বাসভবনের কাছে একটি চৌরাস্তায় ঘটনাটি ঘটেছে বলে পুলিশের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আল কায়েদার সঙ্গে সম্পর্কিত সোমালি জঙ্গি গোষ্ঠী আল শাবাব হামলার দায় স্বীকার করে বলেছে, প্রেসিডেন্ট প্রাসাদের দিকে গমনরত একটি গাড়িবহরকে লক্ষ্য করে বিস্ফোরণটি ঘটিয়েছে তারা।

মোগাদিশুর হামারজাজাব এলাকার কমিশনার মুয়াভিয়ে মুদী রয়টার্সকে বলেছেন, “সিলগাব চৌরাস্তায় একটি গাড়ি বোমা বিস্ফোণে আট জন নিহত ও বহু আহত হয়েছেন।”

পুলিশ কর্মকর্তা আবদিফাতাহ আদেন হাসান ঘটনাস্থলে সাংবাদিকদের জানিয়েছেন, বিস্ফোরণের পর নিহত ও আহত কয়েকজনকে তাদের আত্মীয়রা নিয়ে গেছে, তাই হতাহতের সংখ্যা আরও বেশি হতে পারে। 

“এই বিস্ফোরণের পেছনে আল শাবাব আছে। একজন সৈন্য, এক মা ও তার দুই শিশুসহ আট জনকে হত্যা করেছে তারা। আল শাবাব বেসামরিকদের হত্যা করেছে,” বলেন তিনি।  

সোমালি সরকারের মুখপাত্র মোহাম্মদ ইব্রাহিম মোলাইমু জানিয়েছেন, যারা নিহত হয়েছেন তাদের মধ্যে প্রধানমন্ত্রী মোহাম্মদ হুসেইন রোবলের দপ্তরের নারী ও মানবাধিকার বিষয়ক উপদেষ্টা হিবাক আবুকারও রয়েছেন।

“প্রধানমন্ত্রীর কার্যালয়ের নারী সংক্রান্ত বিষয়ের অন্যতম স্তম্ভ ছিলেন তিনি (হিবাক),” নিজের ফেইসবুক একাউন্টে বলেছেন মোলাইমু।

আবুকার ওই গাড়িবহরে ছিলেন নাকি বিস্ফোরণের সময় কাছাকাছি থাকায় এর শিকার হয়েছেন, তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হয়নি।

আল শাবাব এই হামলার পেছনে তারা আছে বলে নিশ্চিত করেছে। সোমালিয়ার পশ্চিমাপন্থি সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটিতে তাদের নিজস্ব ধরনের শরিয়া আইন চালু করতে চাওয়া এই জঙ্গি গোষ্ঠীটি প্রায়ই এ ধরনের বোমা হামলা চালিয়ে থাকে।

আল শাবাবের সামরিক অভিযানের মুখপাত্র আবদিয়াসিস আবু মুসাব ফোনে রয়টার্সকে বলেছেন, “এক মুজাহিদ বোমা ভর্তি গাড়ি চালিয়ে (প্রেসিডেন্ট) প্রাসাদের ভেতরে প্রবেশরত একটি বহর লক্ষ্য করে আত্মঘাতী হামলা চালিয়েছে।” 

ঘটনাস্থল থেকে রয়টার্সের প্রত্যক্ষদর্শী একজন সাংবাদিক জানিয়েছেন, বিস্ফোরণে সাতটি গাড়ি ও তিনটি রিক্সা ধ্বংস হয়েছে, পুরো চৌরাস্তা রক্তে সয়লাব হয়ে আছে।