চীনে ‘নরকে স্বাগতম’ লেখা শিশুদের টি শার্ট: ক্ষমা চাইল কোম্পানি

চীনের একটি জনপ্রিয় পোশাক ব্র্র্যান্ড শিশুদের জন্য তৈরি টি শার্টের লেখা নিয়ে তীব্র সমালোচনায় পড়েছে। শেষ পর্যন্ত নিজেদের কর্মকাণ্ডের জন্য ক্ষমা চেয়েছে জেএনবিওয়াই নামের এই প্রতিষ্ঠানটি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2021, 04:06 PM
Updated : 24 Sept 2021, 04:06 PM

বিবিসি জানায়, শিশুদের জন্য তৈরি করা নতুন টি শার্টগুলোতে লেখা ছিল ‘নরকে স্বাগতম’ (ওয়েলকাম টু হেল) বা ‘তোমাকে ছুঁতে দাও’ (লেট মি টাচ ইউ) বাক্য। বিষয়টি নিয়ে এক শিশুর মায়ের অভিযোগ স্যোশাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর জেএনবিওয়াই শার্টগুলো বাজার থেকে সরিয়ে নিয়েছে।

শিশুটির মা বলেছেন, তার চার বছর বয়সী ছেলের জন্য পরিবারের লোকেরা একটি টি শার্ট কেনেন। সে সময় শার্টের লেখা বা এর অর্থ খেয়ালে আসেনি।

পরে বিষয়টি নজরে আসে। তখনই চীনের সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে শার্টের ছবি তুলে পোস্ট করেন শিশুর মা। সেখানে তিনি লেখেন, “নরকে স্বাগতম। মাফ করবেন? আপনি কাকে স্বাগত জানাচ্ছেন?”

এই শার্টের বিষয়টি সামনে আসার পর জানা গেছে, অতীতেও বিতর্কিত পোশাক তৈরি করেছে জেএনবিওয়াই। তাদের আগের বিতর্কিত কিছু পোশাকের ছবিও এখন সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করতে শুরু করেছেন অনেকে।

আগের এমন একটি বিতর্কিত পোশাক হচ্ছে, কালো রঙের কোট; যাতে এক ব্যক্তির ছবি আছে, যার দেহে তীর বিদ্ধ হয়েছে। তাতে লেখা, “সব জায়গা ভারতীয়দের দিয়ে পরিপূর্ণ। আমি এই বন্দুক হাতে নেব এবং তাদের টুকরো টুকরো করব।”

উইবো ব্যবহারকারীদের অনেকেই এখন বলছেন, এই ব্র্যান্ডকে কেন আগে শাস্তি দেওয়া হয়নি? একজন লিখেছেন, “আমি জানি না, ইচ্ছাকৃতভাবে এই নকশা করা হয়েছে কিনা। নিশ্চয়ই এ কোম্পানিতে অন্য আরও মানুষ আছেন যারা এর অর্থ বুঝতে পারেন।”

জেএনবিওয়াই ইন্সটাগ্রামের মতো চীনা অ্যাপ শিয়াওহোংশুতে ক্ষমা চেয়ে বলেছে, “পোশাকে অনুপযুক্ত প্রিন্ট নিয়ে আমরা অভিযোগ পেয়েছি। এজন্য আমরা দুঃখিত। ভবিষ্যতে আমরা পোশাকে উদ্ভাবনী এবং সৃজনশীল কোনও নকশা করব, যা মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক হবে না।”