পারমাণবিক শক্তিধর ইরান ঠেকানোর পক্ষে সৌদি আরব: সালমান

ইরানকে পারমাণবিক শক্তিধর দেশ হয়ে ওঠা থেকে বিরত রাখার আন্তর্জাতিক প্রচেষ্টাকে সৌদি আরব সমর্থন করে বলে জানিয়েছেন বাদশা সালমান বিন আব্দুলআজিজ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2021, 09:47 AM
Updated : 23 Sept 2021, 10:09 AM

বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে আগে রেকর্ড করা এক ভিডিও ভাষণে তিনি একথা বলেছেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনর্বহালের লক্ষ্যে বিশ্ব নেতারা তেহরানের সঙ্গে আলোচনা শুরু করার প্রস্তুতি নেওয়ার মধ্যে নিজ দেশের এমন মনোভাবের কথা তুলে ধরলেন তিনি।

তিনি বলেন, “সৌদি আরব মধ্যপ্রাচ্যকে গণবিধ্বংসী অস্ত্র মু্ক্ত রাখার উপর জোর দেয়, এই ভিত্তিতে আমরা ইরানের পারমাণবিক অস্ত্রধারী হওয়া ঠেকানোর আন্তর্জাতিক প্রচেষ্টাকে সমর্থন করি।”

মধ্যপ্রাচ্যের নেতৃস্থানীয় শিয়া ও সুন্নি মুসলিম শক্তি ইরান ও সৌদি আরব বহু বছর ধরে পরস্পরের প্রতিদ্বন্দ্বী হয়ে আছে। দেশ দুটি ইয়েমেন, সিরিয়া ও অন্যান্য অঞ্চলের লড়াইয়ে নিজেদের মিত্রদের সমর্থনের মাধ্যমে ছায়া যুদ্ধে জড়িয়ে আছে। তারা ২০১৬ সালে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলেও উত্তেজনা হ্রাসের লক্ষ্যে চলতি বছর নিজেদের মধ্যে আলোচনা শুরু করেছে।

“ইরান আমাদের প্রতিবেশী দেশ আর আমারা আশা করছি সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধার ভিত্তিতে এবং অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার মধ্য দিয়ে আমাদের প্রাথমিক আলোচনা বিশ্বাস নির্মাণের দৃঢ় ফলাফলের দিকে এগিয়ে যাবে,” বলেছেন বাদশা সালমান।

তার এসব মন্তব্যের আগে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া ভাষণে দেশটির ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা সরিয়ে নেওয়ার পথ খুলতে পারমাণবিক আলোচনা ফের শুরু করার জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান।

মঙ্গলবার সাধারণ পরিষদে অধিবেশন চলাকালে সৌদি আরব ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীদ্বয় সাক্ষাৎ করেন বলে ইরানের আধা-স্বায়ত্তশাসিত বার্তা সংস্থা মেহর জানিয়েছে।