এক ইমেইলে আড়াইশ’র বেশি আফগান দোভাষীর ‘তথ্য ফাঁস’

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রী বেন ওয়ালেস আফগানিস্তানে ব্রিটিশ বাহিনীর সঙ্গে কাজ করা আড়াইশ’র বেশি দোভাষীর ইমেইল ঠিকানাসহ অন্যান্য তথ্য ফাঁসের ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2021, 09:48 AM
Updated : 21 Sept 2021, 09:48 AM

যুক্তরাজ্যে আশ্রয় নিতে চাওয়া ওই আফগান দোভাষীদের অনেকেই এখনও পালিয়ে বেড়াচ্ছেন। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পাঠানো এক ইমেইলে ‘ভুলবশত’ তাদের সবার ইমেইল ঠিকানা কপি করে বসানো হয়েছিল।

এর ফলে পাঠানো ইমেইলটির সব প্রাপকরাই দোভাষীদের সবার ইমেইল ঠিকানা, সেখানে থাকা নাম ও কারও কারও ছবিও দেখতে পাবেন।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় পরে এক বিবৃতিতে এই ‘ভুলের’ জন্য ক্ষমা চেয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইমেইলটি পাঠানো হয়েছে সেইসব দোভাষীদের, যারা এখনো হয় আফগানিস্তানে আছেন, বা অন্য কোনো দেশে চলে যেতে সক্ষম হয়েছেন। 

যুক্তরাজ্যের আফগান রিলোকেশন অ্যান্ড অ্যাসিস্ট্যান্স পলিসি (আরাপ) বাস্তবায়নের দায়িত্বে থাকা একটি দল এ ইমেইলটি পাঠায়। গত মাসে তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই দলটির সঙ্গে দোভাষীদের যোগাযোগ আছে।

দলটি ইমেইলে দোভাষীদের জানায়, তাদেরকে সরিয়ে নিতে সম্ভব সবকিছুই করা হচ্ছে।

বর্তমানে তাদের যে যেখানে অবস্থান করছেন, সেসব স্থান ত্যাগ করা যদি নিরাপদ বলে মনে না হয়, তাহলে তারা যেন নিজের ও পরিবারের অন্য সদস্যদের ঝুঁকিতে না ফেলেন, ইমেইলে এ নির্দেশনাও দেওয়া হয়।  

ইমেইলটিতে যে ব্রিটিশ বাহিনীর সঙ্গে কাজ করা আড়াইশর বেশি আফগানের ইমেইল অ্যাড্রেসসহ তথ্য আছে তা প্রাপক এক দোভাষীর চোখে পড়ে।

“এই ভুল দোভাষীদের জীবন নিয়ে যেতে পারে, বিশেষ করে সেইসব দোভাষীদের, যারা এখনও আফগানিস্তানে আছেন। অনেক দোভাষী এই ভুলটি ধরতে পারেননি, তারা সবাইকে ইমেইলের জবাব পাঠিয়েছে, তাদের পরিস্থিতি ব্যাখ্যা করেছে, যা খুবই বিপজ্জনক। ওই ইমেইলে তাদের প্রোফাইল ছবি ও নাম আছে,” বলেছে আরাপ।

আধাঘণ্টা পর যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় দোভাষীদের আরেকটি চিঠি পাঠায়, যার শিরোনাম হচ্ছে ‘আর্জেন্ট- আরাপ কেইস কন্টাক্ট’।

নতুন এই মেইলে আগের মেইল মুছে দিতে বলার পাশাপাশি ‘আপনাদের ইমেইল অ্যাড্রেসের গোপনীয়তা সম্ভবত ভঙ্গ হয়েছে’ বলে সতর্কবার্তাও পাঠেোন হয়।

দোভাষীদেরকে তাদের ইমেইল ঠিকানা বদলে ফেলারও পরামর্শ দেওয়া হয়।

লেবারের ছায়া প্রতিরক্ষামন্ত্রী জন হিলি বলেছেন, গোপন তথ্য ছড়িয়ে যাওয়ার এ ঘটনা ‘অনেকগুলো জীবনকে অযথা ঝুঁকিতে ফেলল’।

আফগান দোভাষীদের যুক্তরাজ্যে নিয়ে আসার কার্যক্রমে গতি আনতে সরকারের প্রতি তিনি আহ্বানও জানিয়েছেন।

রক্ষণশীল সাংসদ ও সাবেক ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী জনি মার্সার বিবিসি রেডিও ফোরের টুডে অনুষ্ঠানে বলেন, “বাস্তবতা হচ্ছে, আমরা আমাদের দোভাষীদের বড় একটি অংশকে পেছনে ফেলে রেখে এসেছি; এ কারণে যারা এখনও দেশটিতে আছে তাদের ওপর এর (তথ্য ফাঁস) ভয়াবহ প্রভাব পড়বে।”

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যর্থতা আফগান মিত্রদেরকে ‘তালেবানদের নির্দয় তাড়ার মুথে’ ফেলে এসেছে, বলেন তিনি।