আফগানিস্তানে ছেলেদের জন্য স্কুল খুলছে

আফগানিস্তানে শনিবার থেকে খুলে দেওয়া হচ্ছে ছেলেদের স্কুল।বিবৃতি দিয়ে একথা জানিয়েছে দেশটির নতুন তালেবান সরকারের শিক্ষা মন্ত্রণালয়। তবে মেয়েরা কবে নাগাদ ক্লাসে ফিরতে পারবে সে সম্পর্কে কিছু জানানো হয়নি বিবৃতিতে।

>>রয়টার্স
Published : 17 Sept 2021, 06:12 PM
Updated : 17 Sept 2021, 06:12 PM

তালেবান রাজধানী কাবুল দখলের পর এক মাস পেরিয়ে গেছে। দেশের নাজুক অর্থনীতির গতি সচল করা এবং শহরে-নগরে স্বাভাবিক জীবন ফিরিয়ে আনতে তালেবান শাসকদেরকে রীতিমত সংগ্রাম করতে হওয়ায় বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠান এতদিন বন্ধই থেকেছে।

অল্পসংখ্যক যে কয়টি স্কুল কার্যক্রম শুরু করতে পেরেছে তার মধ্যে কিছু স্কুলে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত মেয়েরা ক্লাসে যাচ্ছে। এছাড়া, বিশ্ববিদ্যালয়গুলোতে নারীদেরকে ক্লাস করতে দেখা গেছে। তবে আফগানিস্তানজুড়ে উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয়গুলো এখনও খুলে দেওয়া হয়নি।

তালেবানের অন্তর্বর্তী সরকারের কর্মকর্তারা এরই মধ্যে বলেছেন, এবারের তালেবান শাসনামল সেই ১৯৯৬-২০০১ সালের তালেবান আমলের মতো হবে না। ওই সময় নারীশিক্ষা নিষিদ্ধ ছিল। কিন্তু এবার তালেবান প্রতিশ্রুতি দিয়ে বলেছে, মেয়েদেরকে পড়াশোনার সুযোগ দেওয়া হবে। তবে ছেলে-মেয়েদের একসঙ্গে পড়তে দেওয়া হবে না।

তালেবান অবশ্য ক্ষমতায় আসার পর স্কুল বন্ধ রাখার কোনও নির্দেশ দেয়নি। তবে তালেবান গোষ্ঠীর পক্ষ থেকে বলা হয়েছে, দেশের বর্তমান নিরাপত্তা পরিস্থিতি বিবেচনায় মেয়েদের জন্য অনেক কাজকর্মই করা সম্ভব নয়।

আর এখন শিক্ষামন্ত্রণালয় শুক্রবার ছেলেদের জন্য স্কুল খোলার ঘোষণা দিলেও মেয়েদের ব্যাপারে আদৌ কোনও কিছু বলেনি।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, “প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের রাজ্য ও প্রাইভেট স্কুল এবং সরকারি মাদ্রাসাগুলো শনিবার থেকে চালু হবে। সব শিক্ষক এবং ছেলে শিক্ষার্থীরা তাদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারবেন।”