সহশিক্ষা বন্ধ, পাঠ্যসূচি পর্যালোচনার নতুন নিয়ম ঘোষণা তালেবানের

আফগানিস্তানে নারী শিক্ষা নিয়ে নতুন নিয়ম এবং বিশ্ববিদ্যালয়গুলোতে কী পড়ানো হচ্ছে তাও পর্যালোচনা করে দেখার ঘোষণা দিয়েছে তালেবান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2021, 04:06 PM
Updated : 12 Sept 2021, 04:49 PM

তালেবান কাবুল দখলের তিন সপ্তাহ পরই বিশ্ববিদ্যালয়গুলোতে অনেক ক্ষেত্রে শ্রেণিকক্ষের মাঝে পর্দা তুলে কিংবা বোর্ড বসিয়ে ছাত্র আর ছাত্রীদের আলাদা করে ক্লাস করানো হয়েছে।

এবার সেই নিয়মের সঙ্গেই আরও কিছু নতুন নিয়ম রোববার আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন তালেবানের উচ্চ শিক্ষামন্ত্রী আবদুল বাকি হাক্কানি ।

তিনি জানান, বিশ্ববিদ্যালয়ে নারীরা পড়তে পারবেন; তবে পুরুষদের থেকে আলাদা হয়ে তাদেরকে ক্লাস করতে হবে। নারীদের জন্য একটি নতুন ইসলামিক পোশাকও চালু করা হবে। সেইসঙ্গে বিশ্ববিদ্যালয়ে যেসব বিষয় পড়ানো হচ্ছে সেগুলো পর্যালোচনা করা হবে।

১৯৯৬ সাল থেকে ২০০১ সালের তালেবান শাসনামলে স্কুল এবং বিশ্ববিদ্যালয়গুলোতে নারীদের শিক্ষা নিষিদ্ধ ছিল।

শনিবার আফগানিস্তানের প্রেসিডেন্ট প্রাসাদে পতাকা উড়িয়ে তালেবান  তাদের প্রশাসনের যাত্রা শুরুর ইঙ্গিত দেওয়ার পর শিক্ষা নিয়ে নতুন নীতিমালা প্রকাশ করল।

বিবিসি জানায়, তালেবানের এই নীতিমালা তাদের আফগানিস্তানের ক্ষমতা দখলের আগের পরিস্থিতি থেকে অনেকটাই ভিন্ন। তালেবান গত ১৫ অগাস্ট রাজধানী কাবুল দখলের আগে আফগানিস্তানের বিশ্ববিদ্যায়লগুলোতে ছেলে-মেয়ে একসঙ্গেই পড়াশুনা চলত। নারীদের আলাদা কোনও পোশাকও পরার নিয়ম ছিল না।

এখন ছেলে-মেয়ের এই সহশিক্ষা তুলে দেওয়া নিয়ে মোটেও দুঃখিত নন তালেবান শিক্ষামন্ত্রী বাকি হাক্কানি। তিনি বলেন, “সহশিক্ষার অবসানে আমাদের কোনও সমস্যা নেই। মানুষজন সব মুসলমান। তারা এটা মেনে নেবে।”

কেউ কেউ বলছেন, তালেবানের এই নতুন নিয়মে মেয়েদের অনেকেই শিক্ষা থেকে বঞ্চিত হবে। কারণ, বিশ্ববিদ্যালয়গুলোতে আলাদা ক্লাস নেওয়ার জন্য যথেষ্ট ব্যবস্থা নেই।

তবে শিক্ষামন্ত্রী বলেছেন, মেয়েশিক্ষক যথেষ্টই আছে। তাছাড়া, মেয়ে শিক্ষকের ঘাটতি থাকলে বিকল্প হিসাবে পর্দার আড়াল থেকে পুরুষ শিক্ষক দিয়েও পড়া চালানো যেতে পারে কিংবা প্রযুক্তি ব্যবহার করা যেতে পারে।

মন্ত্রী জানান, “প্রাথমিক এবং মাধ্যমিক স্কুলগুলোতেও ছেলে-মেয়ে আলাদা ক্লাস করতে হবে।” আফগানিস্তানে অবশ্য স্কুলগুলোতে এই নিয়মই চলে আসছে। এর সঙ্গে এখন নতুন যোগ হচ্ছে মেয়েদের হিজাব পরার নিয়ম। তবে মুখ ঢাকা বাধ্যতামূলক কি না, তা সুনির্দিষ্ট করে বলেননি মন্ত্রী।

বিশ্ববিদ্যালয়গুলোতে পাঠদানের বিষয়গুলো পর্যালোচনার নতুন আরেক নিয়মের বিষয়ে মন্ত্রী হাক্কানি সাংবাদিকদের জানান, “তালেবান দেশের ইসলামিক, জাতীয় এবং ঐতিহাসিক মূল্যবোধ অনুযায়ী একটি যুক্তিসঙ্গত ইসলামিক পাঠ্যক্রম তৈরি করতে চায় এবং বিশ্ববিদ্যালয়গুলোর পঠনপাঠন বিশ্বের অন্যান্য দেশের কাতারে নিয়ে যেতে চায়।”

তিনি বলেন, সদ্য ঘোষিত নতুন তালেবান সরকার “দেশে আজ যাকিছু বিদ্যমান আছে, তা দিয়েই দেশ গঠনের কাজ শুরু করবে।” তারা ২০ বছর আগের সেই সময়ে ফিরে যেতে চায় না বলে জানান হাক্কানি।